Advertisement
১৯ এপ্রিল ২০২৪

Healthy mayonnaise recipe: মেয়োনিজও খাবেন অথচ ওজন বাড়বে না! ভাবছেন কী ভাবে?

মেয়োনিজে প্রচুর পরিমাণে ‘স্যাচুরেটেড ফ্যাট’ রয়েছে, যা শরীরের পক্ষে মোটেই ভাল নয়। তাই বলে কি মেয়োনিজ ছাড়াই বার্গার খেতে হবে?

মেয়োনিজ।

মেয়োনিজ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২২ ২০:৫১
Share: Save:

স্যান্ডউইচ বা বার্গারের সঙ্গে মেয়োনিজ না থাকলে ঠিক জমে না! কিন্তু খাচ্ছেন যে, আদৌ কি তাতে কোনও স্বাস্থ্যকর উপাদান আছে? বরং কিছু অপ্রয়োজনীয় পুষ্টিহীন ক্যালোরি আপনার শরীরে ঢুকছে। জানেন কি মেয়োনিজের পরিবর্তে ব্যবহার করতে পারেন এমন এক উপাদান যা স্বাদে মেয়োনিজের চেয়ে কম নয়, অথচ স্বাস্থ্যগুণেও ভরপুর। জল ঝরানো টক দই হতেই পারে মেয়োনিজের বিকল্প!কেন মেয়োনিজের বদলে জল ঝরানো দই খাবেন?

মেয়োনিজে প্রচুর পরিমাণে ‘স্যাচুরেটেড ফ্যাট’ রয়েছে, যা শরীরের পক্ষে মোটেই ভাল নয়। ‘লো ডেনসিটি কোলেস্টরল’-এর মাত্রা বাড়ায়। এ ছাড়াও বেশি পরিমাণে রয়ছে সোডিয়ামের উপাদান। অন্য দিকে, জল ঝরানো দই প্রোটিন ও ক্যালশিয়ামে ভরপুর। এতে রয়েছে উপকারী প্রোবায়োটিক, যার ফলে শরীরে রোগ প্রতিরোধ শক্তি বাড়ে। জল ঝরানো দই খেলে নিয়ন্ত্রণে থাকবে কোলেস্টরল। এটি রক্তচাপ কমাতেও সহায়তা করে। এ ছাড়া হজমশক্তি বাড়াতেও সহায়তা করে জল ঝরানো দই। এটি খেলে কমবে ওজনও। তা ছাড়া, মেয়োনিজে ক্যালোরির মাত্রা দইয়ের তুলনায় অনেকটাই বেশি।তাই জল ঝরানো দই দিয়েই এ বার বানিয়ে ফেলুন মেয়োনিজ, রইল প্রণালী।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

উপকরণ:

জল ঝরানো দই: ১ কাপমাস্টার্ড সস্: ২ চামচ রসুনের কোয়া: ৩টি (থেঁতো করা)লেবুর রস: ১ চামচনুন ও গোলমরিচ গুঁড়ো: স্বাদ মতোঅলিভ অয়েল: ২ চামচ

কী ভাবে বানাবেন?

একটি মসলিন কাপড়ের মধ্যে বাড়িতে পাতা দই রাখুন, এ বার আলতো করে গিঁট বেঁধে নিন। সারা রাত ঝুলিয়ে রেখে দিন দই। পরের দিন সকালেই তৈরি হয়ে যাবে আপনার জল ঝরানো দই। এ বার ওই দইয়ের সঙ্গে সব উপকরণ মিশিয়ে এয়ারটাইট কৌটে ভরে ফ্রিজে রেখে দিন। ২-৩ দিন ব্যবহার করতে পারবেন এই স্বাস্থ্যকর মেয়োনিজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE