Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
Chocolate

Hot Chocolate Recipe: বাড়িতে বানান হট চকলেট, শীতের সন্ধ্যা হয়ে উঠুক উষ্ণ আনন্দে ভরপুর

তিন হাজার বছর আগেও মায়া সভ্যতার অধিবাসীদের প্রিয় পানীয় ছিল হট চকলেট। তাই বলে ভাববেন না এর স্বাদ নিতে চাইলে যেতে হবে কোনও দামী রেস্তরাঁয়।

হট চকলেট না কি যকৃত এবং পাকস্থলীর রোগের চিকিৎসার জন্য ওষুধ হিসেবে ব্যবহার করা হত

হট চকলেট না কি যকৃত এবং পাকস্থলীর রোগের চিকিৎসার জন্য ওষুধ হিসেবে ব্যবহার করা হত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২১ ১৭:৫৯
Share: Save:

শীতকালের সন্ধেগুলি উষ্ণ আরামে কাটাতে আমরা কে না চাই! আর তা যদি হয় ধোঁয়া ওঠা এক কাপ হট চকলেটের সঙ্গে, তবে আর আমাদের পায় কে! ভাবলে অবাক হবেন যে এই পানীয়টি প্রায় তিন হাজার বছর আগে মায়া সভ্যতার অধিবাসীদের প্রিয় পানীয় ছিল। উনিশ শতক পর্যন্তও, হট চকলেট না কি যকৃত এবং পাকস্থলীর রোগের চিকিৎসার জন্য ওষুধ হিসেবে ব্যবহার করা হত। কিন্তু তা বলে এটা মনে করার কোনও কারণ নেই যে হট চকলেট খাবার সাধ পূর্ণ করতে পকেটে পড়বে টান কিংবা যেতে হবে কোনও দামী রেস্তরাঁয়। অল্প কিছু উপকরণে বাড়িতেই চটজলদি বানিয়ে ফেলা যায় তরল গরম আরামদায়ক এই পানীয়।

হট চকলেট তৈরি করার প্রক্রিয়াটিও যথেষ্টই সোজা

হট চকলেট তৈরি করার প্রক্রিয়াটিও যথেষ্টই সোজা

এর জন্য প্রয়োজন—
দুধ: চার কাপ
কনডেন্সড মিল্ক: আধ কাপ
গরম কোকোর মিশ্রণ: সিকি কাপ
সাদা চিনি: দুই টেবিল চামচ
ভ্যানিলা এসেন্স: দুই চা চামচ
তৈরি করার প্রক্রিয়াটিও যথেষ্টই সোজা। একটি সসপ্যানে অন্তত তিন মিনিট দুধ গরম করে নিন। তারপর কনডেন্সড মিল্ক, কোকোর মিশ্রণ, চিনি এবং ভ্যানিলা এসেন্স এক এক করে ঢেলে দিন। পরবর্তী কয়েক মিনিট ক্রমাগত তরল মিশ্রণটি নাড়ুন যত ক্ষণ না এটি গরম এবং অল্প কিছুটা থকথকে হয়। চিনি দ্রবীভূত হল কী না সে দিকে নজর দেবেন ঢালার সময়েই। আপনার শীতের সন্ধের আরাম চটজলদি চলে আসবে হাতের কাপে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE