Advertisement
০৬ মে ২০২৪
Korean Cuisine

জাহ্নবীর পছন্দের কোরিয়ান খাবার ‘গোচুজাং নুডলস’, খেতে চাইলে বাড়িতে বানাবেন কী ভাবে?

কোরিয়ান খাবার চেখে দেখতে চান অনেকেই। রেস্তরাঁয় যাওয়ার আগে বাড়িতেই রান্না করে খেয়ে দেখতে পারেন জাহ্নবীর পছন্দের গোচুজাং নুডলস। কী ভাবে বানাবেন?

Image of Janvi Kapoor.

অভিনেত্রী জাহ্নবী কপূর। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৩ ১৫:৩২
Share: Save:

বলিপাড়ার নায়িকারা এমনিতে খাদ্যপ্রেমী নন। ছিপছিপে থাকতে সারা ক্ষণই ডায়েট করেন। কিন্তু বিভিন্ন শোয়ে তাঁদের মুখে এমন কিছু প্রিয় খাবারের কথা শোনা যায়, যার অনেকেই জন্মেও নাম শোনেননি। খাওয়া তো দূরের কথা। এই যেমন জাহ্নবী কপূর জানিয়েছেন, ‘গোচুজাং নুডলস্‌’ তাঁর অন্যতম প্রিয় খাবার। এটি মূলত একটি কোরিয়ান খাবার। আধুনিক প্রজন্ম কোরিয়ান খাবার থেকে কে পপ ড্রামা নিয়ে বেশ উত্তেজিত। কোরিয়ার সংস্কৃতি মন কেড়ে নিচ্ছে কমবয়সিদের। কলকাতাতেও ইদানীং কোরিয়ার খাবারের রমরমা হয়েছে। শহরে বিভিন্ন প্রান্তে ছড়িয়ে-ছিটিয়ে তৈরি হয়েছে কোরিয়ান খাবারের রেস্তরাঁর। রাস্তায় হাঁটতে হাঁটতে চোখে পড়ছে ‘কোরিয়ান ফুড ট্রাক’।

শুধু তিলোত্তমা নয়, র‌্যামেন, কিমচি, বিবিমবাপের মতো কোরিয়ান খাবারের প্রতি আগ্রহ জন্মেছে বলিপাড়ার তারকাদেরও। সম্প্রতি একটি সাক্ষাৎকারে জাহ্নবী জানিয়েছেন, এই গোচুজাং নুডলসের নাম তিনি লকডাউনের সময় প্রথম জেনেছিলেন। সেই সময় তিনি প্রচুর রান্নার শো দেখতেন। তখনই কোরিয়ার এই খাবারের প্রেমে পড়ে যান। রেসিপিটা লিখে রেখেছিলেন। পরে তিনি নিজের মতো করে আর বেশ কিছু উপকরণ দিয়ে বাড়িতে বানান। সকলেই নাকি তাঁর সেই রান্না খেয়ে প্রশংসা করেছিলেন। জাহ্নবীর নিজেরও বেশ ভাল লেগেছিল খাবারটি। গোচুজাং আসলে চাটনির (বাঙালির মিষ্টি চাটনি ভাববেন না তা বলে) মতো একটি খাবার। সেদ্ধ নুডলসের উপর সেটি ছড়িয়ে খাওয়া হয়। কোরিয়ান খাবার চেখে দেখতে চান অনেকেই। রেস্তরাঁয় যাওয়ার আগে বাড়িতেই এক বার রেঁধে খেয়ে দেখতে পারেন জাহ্নবীর পছন্দের গোচুজাং নুডলস। কী ভাবে বানাবেন?

symbolic image.

—প্রতীকী ছবি।

প্রথমে গোচুজাং সস্ টি বানিয়ে নিন। এটি বানাতে ২ টেবিল চামচ গোচুজাং, ১ টেবিল চামচ কোরিয়ান ফ্লেক্স, ১ টেবিল চামচ সয়া সস্, ১ টেবিল চামচ ব্রাউন সুগার, ১ কাপ জল, ২-৩ চামচ ক্রিম একসঙ্গে মিশিয়ে সস্‌ বানান। সব অচেনা উপকরণই হয় অনলাইনে, না হলে নিউ টাউনের কোরিয়ান ডিপার্টমেন্টাল স্টোরে পেয়ে যাবেন।

কড়াইয়ে অলিভ অয়েল গরম করে মাশরুম , নানা রঙের বেল পেপার, সসেজগুলি হালকা করে ভেজে তুলে নিন। ওই কড়াইতে অল্প মাখন, পেঁয়াজ পাতা দিয়ে নেড়েচেড়ে আগে থেকে বানিয়ে রাখা সস ঢেলে দিন।

এ বার এই মিশ্রণটি সেদ্ধ করে রাখা নুডলসের সঙ্গে মিশিয়ে ভাল করে মিশিয়ে নিলেই তৈরি কোরিয়ান খাবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Korean Cuisine Janhvi Kapoor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE