Advertisement
২০ এপ্রিল ২০২৪
Sabudana

Snacks Recipe: চায়ের সঙ্গে কী খাবেন ভেবেই নাজেহাল? বিকেলের নাস্তায় বানিয়ে ফেলুন সাবুর পকোড়া

সাবু হয়ে উঠতেই পারে আপনার বিকেলের টিফিন টাইমের দারুণ সঙ্গী। বিকেলের আড্ডা জমাতে বাড়িতেই বানিয়ে ফেলুন সাবুর এক নাস্তা।

সাবুর পকোড়া

সাবুর পকোড়া

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২২ ২০:১৯
Share: Save:

চায়ের সঙ্গে মনের মতো ‘টা’ না পেলে ঠিক জমে না? বিকেল গড়াতেই পেটে টান পরে হালকা খিদের। তবে বাজারের চপ, শিঙারা খেলেই শুরু হয় গ্যাস, অম্বলের সমস্যা! তবে কি বিকেলের আড্ডা জমাতে হবে ভাজাভুজি ছাড়াই?

মোটেই না! বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন মুখোরোচক নাস্তা, সাবুদানার পকোড়া। সাবু হয়ে উঠতেই পারে আপনার বিকেলের টিফিন টাইমের দারুণ সঙ্গী। রইল সেই রেসিপির সুলুকসন্ধান।

উপকরণ:

সাবুদানা: এক কাপ

জল ঝরানো টক দই: আধ কাপ

গোলমরিচ গুঁড়ো: আধ চা চামচ

ভাজা জিরের গুঁড়ো: আধ চা চামচ

চাটমশলা: আধ চা চামচ

বিটনুন: স্বাদমতো

আলু সেদ্ধ: দু’টি (বড়)

লেবুর রস: এক চামচ

কাঁচালঙ্কা কুচি: দু’চামচ

ধনেপাতা কুচি: চার চামচ

বাদাম কুচি: দু’চামচ

গোটা জিরে: আধ চা চামচ

নুন ও চিনি: স্বাদমতো

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

প্রণালী:

সাবুদানা ভাল করে ধুয়ে জলে ভিজিয়ে রাখুন ৪-৫ ঘণ্টার জন্য। একটি পাত্রে টক দই নিয়ে একে একে গোলমরিচ গুঁড়ো, বিটনুন, ভাজা জিরের গুঁড়ো, চাটমশলা আর সামান্য চিনি দিয়ে একটি মিশ্রণ বানিয়ে রাখুন। সাবুদানাগুলি ফুলে উঠলে ভাল করে জল ঝরিয়ে নিয়ে একটি বড় পাত্রে রাখুন। তাতে আলু সেদ্ধ, লেবুর রস, কাঁচালঙ্কা কুচি, ধনেপাতা কুচি, বাদাম কুচি, গোটা জিরে, নুন ও চিনি যোগ করে খুব ভাল করে মেখে নিন। মিশ্রণে সামান্য ছাতুও যোগ করতে পারেন, তাতে পাক ভাল আসবে। এ বার সেই মিশ্রণ থেকে গোল গোল পকোড়ার মাপের মণ্ড তৈরি করুন। সেই পকোড়ার মাঝে এক চামচ দইয়ের মিশ্রণ ভরে দিন। এ বার কড়াইতে তেল গরম করে ছাঁকা তেলে ভেজে নিন পকোড়াগুলি। ধনেপাতার চাটনির সঙ্গে পরিবেশন করুন মুচমুচে সাবুর পকোড়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sabudana Snacks Recipe sabudanavada
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE