Advertisement
০১ মে ২০২৪
Janmashtami 2023

জন্মাষ্টমীর ভোগে কেনা মিষ্টি নয়, গোপালের থালায় রাখুন ঘরে তৈরি তালের ক্ষীর, রইল প্রণালী

জন্মাষ্টমীর আগে মিষ্টির দোকানে দোকানে তালের বড়া দেখা পাওয়া গেলেও তালের ক্ষীর খুব বেশি চোখে পড়ে না। গোপালের জন্মতিথিতে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন তালের ক্ষির, রইল রেসিপি।

জন্মাষ্টমীর ভোগের থালায় বাদ পড়বে না তালের ক্ষীর।

জন্মাষ্টমীর ভোগের থালায় বাদ পড়বে না তালের ক্ষীর। ছবি: কুক উইথ স্মাইল।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ ২০:৩৪
Share: Save:

জন্মাষ্টমী মানেই বাজারে তালের ছড়াছড়ি। বাড়িতে মিষ্টি তৈরির ধুম। সারা বছর বাজারে এই ফলের দেখা মেলা ভার। তাই জন্মাষ্টমী উপলক্ষে বাড়িতে তাল আসবেই আসবেই। এখন অবশ্য অনেকেই বাড়ির পুজোতে দোকান থেকে কিনে আনা তালের বড়া দিয়ে পুজো সেরে ফেলেন। জন্মাষ্টমীর আগে মিষ্টির দোকানে দোকানে তালের বড়া দেখা পাওয়া গেলেও তালের ক্ষীর খুব বেশি চোখে পড়ে না। গোপালের জন্মতিথিতে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন তালের ক্ষীর, রইল রেসিপি।

উপকরণ:

তাল: ১টি

চিনি: ৭৫ গ্রাম

দুধ: দে়ড় লিটার

নারকেল কোরা: ৪-৫ টেবিল চামচ

ঘি: ১ টেবিল চামচ

পেস্তা কুচি: ১ টেবিল চামচ

নুন: স্বাদমতো

প্রণালী:

তালের খোসা ছাড়িয়ে মণ্ডগুলি চুন জলে ঘণ্টা দুয়েক ভিজিয়ে রাখুন। অনেক সময়ে তাল তেতো থাকে, চুন জলে ভিজিয়ে রাখলে তালের তিতকুটে ভাব কেটে যায়। এ বার মণ্ডগুলি থেকে জল ঝরিয়ে নিয়ে ক্বাথ বার করে নিন। দেড় লিটার দুধ ঘন করে ১ লিটার করে নিন। একটি কড়াইতে ঘি গরম করে তালের ক্বাথ দিয়ে নাড়াচাড়া করে নিন। এ বার চিনি মিশিয়ে আরও খানিক ক্ষণ নাড়াচড়া করুন। নারকেল কোরা ভাল করে মিশিয়ে নিন। এ বার ঘন করা দুধ মিশিয়ে মিনিট দশেক ফুটিয়ে নিন। এক চিমটে নুন মিশিয়ে দিন ভাল করে। মিশ্রণটি ঘন হয়ে এলে উপর থেকে পেস্তা কুচি ছড়িয়ে দিন। ঠান্ডা করে ভোগের থালায় সাজিয়ে দিন তালের ক্ষীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dessert Recipe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE