Advertisement
২৭ ফেব্রুয়ারি ২০২৪
Kolkata

বিশ্বে সেরার সেরা খাবার নাকি কলকাতার ফুচকা! আর কী আছে তালিকায়?

খাদ্য সংস্কৃতিতে শ্রেষ্ঠ কারা? বিশ্বের সেরা দশ শহরের তালিকা প্রকাশ করা হয়েছে এক সমীক্ষায়। তার মধ্যেই উঠে এসেছে কলকাতা শহর আর তার ফুচকার নাম।

Street Food Of Kolkata

কলকাতা হল ভারতের একমাত্র শহর, যা ‘ইটার’-এর তালিকায় ঠাঁই পেয়েছে। ছবি: নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৩ ১১:০৯
Share: Save:

কলকাতার ফুচকা বিশ্বসেরা! শুধু খাবার নয়, রান্নাবান্না ও আপ্যায়ন নিয়ে আবেগও শহরকে নতুন করে পরিচিতি দিল।

জনপ্রিয় ফুড ওয়েবসাইট ‘ইটার’ বিশ্বের সেরা দশ শহরের তালিকা প্রকাশ করেছে। যেখানকার খাবারের মান সবচেয়ে সেরা, সে সব শহরের নাম উঠে এসেছে। সেই তালিকাতেই জায়গা করে নিয়েছে তিলোত্তমা। তালিকাটি শুধু খাবারের মানের উপর ভিত্তি করে তৈরি হয়নি। সে সব শহরের পরিবেশ, সংস্কৃতি এবং বিভিন্ন খাবারের ইতিহাস— সবটা নিয়েই এই তালিকা তৈরি করা হয়েছে।

কলকাতা হল ভারতের একমাত্র শহর, যা এই তালিকায় ঠাঁই পেয়েছে। তালিকা তৈরি করে জানানো হয়েছে, কলকাতার মানুষের কাছে খাওয়াদাওয়া আসলে আবেগ। তাঁরা যেমন খেতে ভালবাসেন, তেমন খাওয়াতেও ভালবাসে। এখানকার মিষ্টি, রাস্তার ধারের ফুচকা-চপ-কাটলেট, বিরিয়ানি, চিনা খাবারের বৈচিত্র অভিনব। তবে ‘ইটার’-এর মতে, এই শহরের এক বিশেষ পানশালার ডেভিলড ক্র্যাব ও ফুচকা হল সেরা।

fuchka

বিশ্বসেরা কলকাতার ফুচকা। ছবি: সংগৃহীত।

এ ছাড়াও তালিকায় রয়েছে নিউজ়িল্যান্ডের অকল্যান্ড। আছে আমেরিকার আশেভিল, নিউ মেক্সিকোর সবচেয়ে বড় শহর আলবুকার্ক, গুয়াতেমালার রাজধানী গুয়াতেমালা সিটি। আছে ইংল্যান্ডের কেমব্রিজও। কোথাও অক্টোপাস জনপ্রিয়, কোথাও বা সেরার শিরোপা পেয়েছে চিজ়বার্গার। সুইডেনের পশ্চিম প্রান্তের শহর হ্যাল্যান্ডের পেস্ট্রি যেমন নজর কেড়েছে সমীক্ষায়। আর সে সবের মাঝেই জায়গা করে নিয়েছে কলকাতা শহরের রাস্তার ধারের জলে ভরা টক-ঝাল ফুচকা!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE