Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Chicken Recipe

সপ্তাহান্তে বাড়িতে আড্ডার আসর? অতিথির মন জয় করুন নিজের হাতে রেজালা বানিয়ে

শরীরের কথা ভেবে পাঁঠার মাংস এড়িয়ে চললেও মুরগি ছোট-বড় সবারই বড্ড প্রিয়। চিকেনের একঘেয়ে পদ নয়, বানিয়ে ফেলুন মুরগির রেজালা। রইল রেসিপি।

রুমালি রুটির সঙ্গে গরমাগরম রেজালা, জমবে ভাল।

রুমালি রুটির সঙ্গে গরমাগরম রেজালা, জমবে ভাল। ছবি: শাটারস্টক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২২ ১৯:২১
Share: Save:

শীতের মরসুম মানেই জমিয়ে খাওয়াদাওয়া। বাড়িতে বন্ধুবান্ধবের ডেকে জমিয়ে আড্ডা আর প্রচুর খাওয়াদাওয়া। সপ্তাহান্তে বাড়িতে অতিথি আসবে? কী রাঁধবেন ভেবেই নাজেহাল?

শরীরের কথা ভেবে পাঁঠার মাংস এড়িয়ে চললেও মুরগি ছোটবড় সবারই বড্ড প্রিয়। চিকেনের একঘেয়ে পদ নয়, বানিয়ে ফেলুন মুরগির রেজালা। বাইরে থেকে রুমালি বা তন্দুরি রুটি আনিয়ে নিতে পারলেই কেল্লা ফতে! রইল রেসিপির হদিস।

উপকরণ:

শামরিচ গুঁড়ো: ১ চা চামচ

রসুন: ৩ টেবিল চামচ

আদা: ২ টেবিল চামচ

পেঁয়াজ: ৫ টেবিল চামচ

কাঁচালঙ্কা বাটা: ১ টেবিল চামচ

মুরগির মাংস: ৭৫০ গ্রাম

টকদই: আধ কাপ

নুন: স্বাদ মতো

পোস্ত বাটা: ২ টেবিল চামচ

কাজু বাটা: ২ টেবিল চামচ

তেল: ৫ টেবিল চামচ

ঘি: ১ টেবিল চামচ

তেজপাতা: ২ টি

গোটা গরম মশলা: ১০ গ্রাম

বড় এলাচ ও জয়িত্রী গুঁড়ো: ১ চা চামচ

গোলমরিচ: আধ চা চামচ

মাখনা: ১৫-২০ টি

গোলাপজল: ১ চা চামচ

কেওড়া জল: আধ চা চামচ

রেজালার স্বাদে জমে উঠবে পার্টির মেজাজ।

রেজালার স্বাদে জমে উঠবে পার্টির মেজাজ। ছবি: শাটারস্টক।

প্রণালী:

মুরগির মাংসের টুকরো ভাল করে ধুয়ে হালকা চিরে রাখুন। মাংসের টুকরোগুলি একটি পাত্রে রেখে পেঁয়াজ-রসুন-আদা বাটা, ফেটানো টকদই, শামরিচ গুঁড়ো ও নুন দিয়ে খুব ভাল করে মেখে ২-৩ ঘণ্টা রেখে ম্যারিনেট করে ফ্রিজে রেখে দিন। কড়াইয়ে পরিমাণ মতো তেল ও ঘি গরম করে নিতে হবে। এর পর তেজপাতা, গোটা গরম মশলা, বড় এলাচ, অল্প জয়িত্রী ও গোলমরিচ ফোড়ন দিন। এ বারে কড়াইয়ে আগে থেকে ম্যারিনেট করে রাখা চিকেনের টুকরোগুলি দিয়ে মিনিট পাঁচেক ভেজে নিন। ম্যারিনেট করা বাকি মশলা কড়াইয়ে দিয়ে ভাল করে কষিয়ে নিন। ৭-৮ মিনিট কড়াই ঢাকা দিয়ে রেখে মাংস সেদ্ধ করতে হবে। ঢাকা সরিয়ে স্বাদ অনুযায়ী নুন, বাকি শামরিচ গুঁড়ো ও মাখনা দিয়ে মিশিয়ে নিতে হবে। কড়াই আবার কিছু ক্ষণ ঢাকা দিয়ে রাখতে হবে। এর পর পোস্ত-কাজু বাটা দিয়ে আবার খানিক ক্ষণ কষিয়ে নিন। তেল ছেড়ে এলে সামান্য জল দিন। গ্রেভি ঘন হয়ে এলে গোলাপ জল ও কেওড়া জল দিয়ে ভাল করে মিশিয়ে নিন। গ্যাস বন্ধ করে কড়াই পাঁচ মিনিট ঢাকা দিয়ে রেখে রান্না করে নিলেই তৈরি হয়ে যাবে রেস্তরাঁর স্বাদের চিকেন রেজালা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chicken Recipe Chicken
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE