Advertisement
৩০ এপ্রিল ২০২৪
How to Use Extra Noodles

ভুল করে অনেকটা নুডল্‌স সেদ্ধ করে ফেলেছেন? ফেলে না দিয়ে কী ভাবে কাজে লাগাবেন?

অনেক সময় সেদ্ধ করার পর খেয়াল হয় নুডল্স প্রয়োজনের তুলনায় বেশি হয়ে গিয়েছে। বাড়তি নুডল্‌স ফেলে না দিয়ে বরং অন্য ভাবে কাজে লাগাতে পারেন।

Symbolic Image.

সেদ্ধ নুডল্‌সও নানা কাজে লাগতে পারে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৩ ১৮:৪১
Share: Save:

সকালের জলখাবারে কিংবা খুদের স্কুলের টিফিনে, নুডল্‌স থাকলে মন ভাল হয়ে যায়। শিশুর টিফিন কৌটোও খালি হয়ে ফেরত আসে। চটজলদি তৈরি করা যায় বলে অনেকেই তাড়াহুড়োয় নুডল্‌স বানিয়ে নেন। আর তাড়াহুড়োয় পরিমাণে ভুল হয়ে যায়। যতটুকু প্রয়োজন, তার চেয়ে বেশি নিয়ে ফেলেন। নুডল্‌সের পরিমাণ আগে থেকে বোঝা যায় না। সেদ্ধ করার পর খেয়াল হয় প্রয়োজনের তুলনায় বেশি হয়ে গিয়েছে। বাড়তি নুডল্‌স ফেলে না দিয়ে বরং অন্য ভাবে কাজে লাগাতে পারেন।

স্যুপ

বেশ কিছু ইন্দো-চিনা রেস্তরাঁয় নুডল্‌সের সঙ্গে স্যুপ দেওয়া হয়। বাড়ি বসেই তেমন কিছু খেতে চাইলে বাড়তি নুডল্‌স কাজে লাগাতে পারেন। স্যুপ বানিয়ে নিয়ে তার মধ্যে সেদ্ধ নুডল্‌স দিয়ে দিন। নুডল স্যুপ খেতে সত্যিই বেশ ভাল হয়। আর পেটও দীর্ঘ ক্ষণ ভর্তি থাকে।

স্যালাড বানান

বাড়তি নুডল্‌স দিয়ে বানাতে পারেন অন্য স্বাদের স্যালাডে। পেঁয়াজ, শসা, সোনার দামে বিক্রি হওয়া টোম্যাটোর বদলে থাকবে বাদাম, তিল, সয়াবিন। বিকালে স্বাস্থ্যকর কোনও খাবার খেতে চাইলে এই স্যালাড খেতেই পারেন। সুস্বাদু আবার স্বাস্থ্যকরও।

খাবার মুচমুচে করতে ব্যবহার করুন

বর্ষায় বাঙালি বাড়িতে ফিশফ্রাই, পকোড়া প্রায়ই হয়। বেঁচে যাওয়া নুডল্‌স ব্যবহার করেই এই ধরনের খাবারদাবার খাস্তা, মুচমুচে করে তুলতে পারেন। অনেকেই খাবার মুচমুচে করতে বিস্কুটের গুঁড়ো ব্যবহার করেন। তার বদলে সেদ্ধ নুডল্‌স ব্যবহার করা যায়। সেদ্ধ নুডল্‌সগুলি চটকে নিয়ে ব্যাটারে ডোবানো পকোড়ার উপর মাখিয়ে ভেজে নিন। খেতে ভাল লাগবে। স্বাদেও আসবে নতুনত্ব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Noodles Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE