Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Snacks Recipes

পাউরুটি দিয়ে চটজলদি বানিয়ে ফেলুন ৩ সুস্বাদু পদ, হঠাৎ অতিথি এলে আপ্যায়ন হোক তা দিয়েই

হেঁশেলে পাউরুটি থাকলে কিন্তু চটজলদি নানা রকম পদ বানিয়ে ফেলতে পারেন। জেনে নিন, অল্প সময় খরচ করে পাউরুটি দিয়ে কী কী বানিয়ে ফেলতে পারেন।

Three easy to make bread recipes

পাউরুটি দিয়েই বানিয়ে ফেলুন রকমারি স্ন্যাকস। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৪ ১৯:২৩
Share: Save:

বাড়িতে আচমকা কোনও অতিথি এসে পড়লে বেশ মুশকিলে পড়তে হয়। সম্পর্কের সমীকরণ যেমনই হোক, বাড়িতে কেউ এলে তাকে তো আর খালি মুখে রাখা যায় না। হেঁশেলে পাউরুটি থাকলে কিন্তু চটজলদি নানা রকম পদ বানিয়ে ফেলতে পারেন। জেনে নিন, অল্প সময় খরচ করে পাউরুটি দিয়ে কী কী বানিয়ে ফেলতে পারেন।

ব্রেড উপমা: কড়াইতে সাদা তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি, কারিপাতা, সর্ষে এবং চিরা কাঁচালঙ্কা দিয়ে মিনিট খানেক নাড়াচাড়া করে নিন। তার পর তাতে কুচনো বিন্‌স আর গাজর দিয়ে ২ থেকে ৩ মিনিট নাড়াচাড়া করুন। এর পর তাতে স্বাদ মতো নুন এবং হলুদ গুঁড়ো দিয়ে ভাল করে মিশিয়ে নিন। একটি বাটিতে সামান্য চিনি দিয়ে দই ফেটিয়ে নিয়ে দিয়ে দিন কড়াইয়ে। এ বার ছোট ছোট টুকরো করে কেটে রাখা পাউরুটির টুকরোগুলি কড়ায় দিয়ে আরও ২ থেকে ৩ মিনিটের জন্য ভেজে নিন। পাউরুটির টুকরো যেন মুচমুচে হয়ে যায়। কড়া থেকে নামানোর আগে রোস্টেড চিনাবাদাম এবং পাতিলেবুর রস ছড়িয়ে দিয়ে গরম গরম পরিবেশন করুন ব্রেড উপমা।

Three easy to make bread recipes

ব্রেড হালুয়া। ছবি: শাটারস্টক।

ব্রেড হালুয়া: পাউরুটির ধারগুলি বাদ দিয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিন। এ বার ফ্রাইং প্যানে ঘি গরম করে পাউরুটির টুকরোগুলি লাল করে ভেজে নিন। ভাজা হয়ে এলে ওর মধ্যে একে একে ঘন করে রাখা দুধ, এলাচ গুঁড়ো, চিনি মিশিয়ে ভাল ভাবে নাড়তে থাকুন। মিশ্রণটি ঘন হয়ে এলে কনডেন্সড মিল্ক দিয়ে নাড়াচাড়া করুন। মিশ্রণটি হালুয়ার মতো হয়ে গেলে উপর থেকে ঘিয়ে ভেজে রাখা কাজু, কিশমিশ, আমন্ড ছড়িয়ে পরিবেশন করুন।

গার্লিক টোস্ট: একটি পাত্রে অনেকখানি মাখন নিয়ে তার সঙ্গে চিলি ফ্লেক্স, অরিগ্যানো, ধনেপাতা আর অনেকটা রসুন কুচি ভাল করে মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। এ বার পাউরুটির উপর মিশ্রণটি মাখিয়ে নিয়ে তার উপর অনেকটা চিজ় দিয়ে দিন। ফ্রায়িং প্যানে মাখন গরম করে পাউরুটিগুলি সেঁকে নিন ভাল করে। কফির সঙ্গে পরিবেশন করতে পারেন গরমাগরম গার্লিক টোস্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Recipes Snacks Recipes bread Easy Recipe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE