Advertisement
২০ এপ্রিল ২০২৪
Vegan Snack Recipes

ভিগান হয়ে গিয়েছেন? বিকেলের হালকা খিদে মেটাতে চটজলদি কী বানাতে পারেন?

আপনিও কি ভিগান খাদ্যভাস মেনে চলছেন? সন্ধ্যার স্ন্যাকসে কী খাবেন ভেবেই নাজেহাল। আপনার জন্য রইল চারটি ভিগান স্ন্যাকসের রেসিপি।

মাংস তো বটেই, ডিম বা দুগ্ধজাত কোনও খাবারও খান না ভিগানরা।

মাংস তো বটেই, ডিম বা দুগ্ধজাত কোনও খাবারও খান না ভিগানরা। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৩ ১৯:৩৯
Share: Save:

বিশ্ব জুড়ে ক্রমশ জনপ্রিয় হচ্ছে ‘ভিগান’ খাদ্যাভ্যাস। স্বাস্থ্য এবং পরিবেশ— উভয়ের জন্যই এই খাদ্যাভ্যাস ভাল, এমন দাবি করছে নানা মহল। মাংস তো বটেই, ডিম বা দুগ্ধজাত কোনও খাবারও খান না ভিগানরা। ভিগানিজ়ম একটি স্বতন্ত্র জীবনশৈলী। শুধু খাদ্য নয়, প্রাণী ও প্রাণীদেহ-জাত সব পণ্যই বর্জন করা হয় এই জীবনধারায়। নিরামিষাশীরা যখন প্রাণীজাত সব খাবার ও পণ্য বর্জন করেন, তখন তাঁদের ‘ভিগান’ বলে।

আপনিও কি ভেগান খাদ্যভাস মেনে চলছেন? সন্ধ্যার স্ন্যাকসে কী খাবেন ভেবেই নাজেহাল? আপনার জন্য রইল তিনটি ভিগান নাস্তা বানানোর প্রণালী।

১) চিলি-মিলি ফুলকপি: ফুলকপির ছোট ছোট টুকরো করে নুনজলে ভাপিয়ে নিন। এ বার জল ঝরিয়ে নিয়ে ফুলকপির সঙ্গে গোলমরিচ গুঁড়ো, ময়দা আর কর্ন ফ্লাওয়ার ও সামান্য জল দিয়ে মাখিয়ে নিন। ডুবো তেলে মুচমুচে করে ভেজে নিন। একটি প্যানে তেল গরম করে আদা-রসুন কুচি, পেঁয়াজ কুচি ও কাঁচালঙ্কা কুচি দিয়ে নাড়াচাড়া করুন। এ বার সয়া সস্ আর সুইট চিলি সস্ দিয়ে ভাল করে মিশিয়ে নিন। আবার ভেজে রাখা ফুলকপিগুলি দিয়ে নাড়াচাড়া করে নিন। গ্যাস বন্ধ করে ভেজে রাখা তিল ছড়িয়ে পরিবেশন করুন।

চায়ের সঙ্গে জমে যাবে মেথি পাপড়ি।

চায়ের সঙ্গে জমে যাবে মেথি পাপড়ি।

২) মেথি পাপড়ি: ময়দার সঙ্গে নুন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, হিং, জোয়ান আর টাটকা কুচিয়ে রাখা মেথি পাতা মিশিয়ে জল দিয়ে মেখে নিন। এ বার মণ্ডতে তেল মাখিয়ে মিনিট পনেরো রেখে দিন। বড় মাপের লেচি তৈরি করে বড় রুটির আকারে বেলে নিন। কুকি কাটার দিয়ে ছোট ছোট লুচির মাপে কেটে কাঁটা চামচ দিয়ে ফুটো করে নিন। এ বার গরম তেলে কড়কড়া করে ভেজে নিন মেথি পাপড়ি। চায়ের সঙ্গে জমে যাবে।

পুদিনা আর ধনেপাতার চাটনির সঙ্গে গরমাগরম পরিবেশন করুন পালক বাইট।

পুদিনা আর ধনেপাতার চাটনির সঙ্গে গরমাগরম পরিবেশন করুন পালক বাইট।

৩) পালক বাইট: বিউলির ডাল বাটার সঙ্গে পেঁয়াজ কুচি, আদা কুচি, কাঁচালঙ্কা কুচি, পালংশাক কুচি আর স্বাদমতো নুন দিয়ে ভাল করে মেখে নিন। এ বার তেল গরম করে মিশ্রণটি তেকে ছোট ছোট বড়া বানিয়ে ভেজে নিন। পুদিনা আর ধনেপাতার চাটনির সঙ্গে গরমাগরম পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vegan Veganism
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE