Advertisement
০৪ মে ২০২৪
cooking tips

ভাজার সময়ে কোন ভুল এড়ালে দোকানের মতো মুচমুচে হবে চপ-কাটলেট

চালের গুঁড়ো থেকে কর্নফ্লাওয়ার, সবই ব্যবহার করছেন অথচ কিছুতেই কুড়মুড়ে হচ্ছে না ফিশ ফ্রাই, চপ-পেঁয়াজি। জেনে নিন কোন টোটকায় ভাজাভুজি দোকানের মতো কুড়মুড়ে হবে?

ভাজাভুজি মুচমুচে হবে কী ভাবে?

ভাজাভুজি মুচমুচে হবে কী ভাবে? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৩ ১৯:১৫
Share: Save:

ইদানীং নেট ঘেঁটে পোলাও থেকে বিরিয়ানি সবটাই বানিয়ে ফেলছেন। প্রিয়জনেরা প্রশংসাও করছেন আপনার রান্নার। তবে ভাজাভুজি বানাতে গেলেই বেগ পেতে হচ্ছে। চালের গুঁড়ো থেকে কর্নফ্লাওয়ার, সবই ব্যবহার করছেন অথচ কিছুতেই কুড়মুড়ে হচ্ছে না ফিশ ফ্রাই থেকে চপ-পেঁয়াজি। সঠিক কায়দা না জানলে ভাজাভুজির ক্ষেত্রে দোকানের মতো মুচমুচে ভাব আসা মুশকিল! জেনে নিন কোন টোটকা মেনে চললে ভাজাভুজিতে দোকানের মতো মুচমুচে ভাব আসবে।

১) চপ-কাটলেট ভাজার সময়ে তেল সঠিক মাত্রায় গরম না হলে মুশকিল। ঠান্ডা তেলে কখনওই পকোড়া বা কাটলেট দিলে তা মুচমুচে হবে না। আবার তেল অতিরিক্ত গরম হয়ে গেলে সেগুলি পুড়ে যাবে। তাই তেল ভাল করে গরম করে নিয়ে যখন ধোঁয়া উঠতে শুরু করবে, তখন গ্যাসের আঁচ খানিকটা কমিয়ে নিয়ে ভেজে ফেলুন পছন্দের স্ন্যাকস। ভাজাভুজি ভাজার সময়ে বার্নারের ছোট গ্যাসটি বেছে নেওয়াই শ্রেয়।

হাতে একটু সময় থাকলে ডবল ফ্রায়িং পন্থা বেশ ভাল!

হাতে একটু সময় থাকলে ডবল ফ্রায়িং পন্থা বেশ ভাল! ছবি: শাটারস্টক

২) খুব বেশি জিনিস একসঙ্গে তেলে ছেড়ে দিলে তা কখনওই কুড়মুড়ে হবে না। তাই যে পাত্রে ভাজছেন, তার আকার বুঝে অল্প অল্প করেই ভাজলে তবেই ভাজায় মুচমুচে ভাব আসবে।

৩) হাতে একটু সময় থাকলে ডবল ফ্রায়িং পন্থা বেশ ভাল! এ ক্ষেত্রে আগে থেকে কোনও ভাজাভুজি তেলে ছেড়ে আধভাজা করে তুলে রাখুন। খাওয়ার আগে ফের আর এক বার তেলে দিয়ে ভেজে নিন। এতে কুড়মুড়ে হবে আপনার স্ন্যাকস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cooking tips Cooking Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE