Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ অক্টোবর ২০২১ ই-পেপার

সুস্বাদু সুজি

২১ নভেম্বর ২০২০ ০২:০১
ডোনাট  এবং মোদক (ডান দিকে)।

ডোনাট  এবং মোদক (ডান দিকে)।

মোদক

উপকরণ: সুজি ১/২ কাপ, ঘি ২ টেবিল চামচ, দুধ ১ কাপ, জাফরান অল্প কয়েকটি, কনডেন্সড মিল্ক ১/২ কাপ, আমন্ড ১০টি, পেস্তা ১০-১৫টি, এলাচ গুঁড়ো ১ চা চামচ, পাউডার সুগার ১ টেবিল চামচ।

প্রণালী: একটি কড়াইয়ে ১ টেবিল চামচ ঘি দিয়ে তাতে ১/২ কাপ সুজি দিয়ে দিন। সুজিটা হালকা লাল করে ভেজে নিন এ বার। সুজির মধ্যে দুধ দিয়ে ভাল করে নাড়তে থাকুন। একটা ছোট বাটিতে এক চিমটি জাফরান ভিজিয়ে রাখতে হবে এবং সুজি রান্নার সময়ে দিয়ে দিতে হবে। এতে সুজিতে সুন্দর জাফরানি রং ধরবে। এ বার কনডেন্সড মিল্ক দিয়ে দিন। ভাল করে কড়াইয়ে নাড়তে থাকুন, যতক্ষণ না সুজির মণ্ড ঘন হয়ে আসছে আর সুজি যতক্ষণ না কড়াই থেকে ছেড়ে যাচ্ছে। এ বার একটা প্লেটে সুজির মণ্ড ঠান্ডা হতে দিন। পুর তৈরি করার জন্য আর একটা কড়াইয়ে ১ টেবিল চামচ ঘি দিয়ে তার মধ্যে আমন্ড কুচি, পেস্তা কুচি ভাল করে রোস্ট করে নিতে হবে। এর মধ্যে এলাচ গুঁড়ো ও পাউডার সুগার দিয়ে দিন। ৩০ সেকেন্ড মতো রোস্ট করে নিতে হবে। এর মধ্যে অল্প সুজি দিয়ে পাক দিন। একটা বাঁধুনি আসবে। পুর তৈরি। সুজি থেকে অল্প ডো নিয়ে হাতের সাহায্যে ভিতরে পুর ভরে মোদক তৈরি করুন বা মোল্ডের সাহায্যেও করতে পারেন।

Advertisement

সুজি বিস্কিট

উপকরণ: সুজি ১ কাপ, ডিম ১টি, চিনি ১/৪ কাপ, নুন স্বাদ মতো, গুঁড়ো দুধ ১ টেবিল চামচ, সাদা তেল ভাজার জন্য, সাজানোর জন্য: কাজু, আমন্ড, চেরি।

প্রণালী: একটা বাটির মধ্যে ডিম, নুন, চিনি ভাল করে ফেটিয়ে নিতে হবে, যতক্ষণ না মিশ্রণটি ফুলে উঠছে। এর মধ্যে ১ কাপ সুজি দিয়ে দিতে হবে। তার মধ্যে ২ টেবিল চামচ গুঁড়ো দুধ দিয়ে দিন। এ বার মিশ্রণটিকে হাত দিয়ে ভাল করে মাখতে হবে। মাখা হয়ে গেলে ঢাকা দিয়ে রেখে দিন। মিনিট দশেক পরে হাতে ভাল করে তেল মাখিয়ে বিস্কিটের আকার দিয়ে নিন। এ বার কাজু, চেরি, আমন্ড দিয়ে সাজিয়ে তেলে হালকা বাদামি রং আসা পর্যন্ত ভেজে নিতে হবে। এয়ারটাইট কনটেনারে রাখলে এই বিস্কিট অনেক দিন পর্যন্ত ভাল থাকে।

সুজির কেক

উপকরণ: সুজি দেড় কাপ, দুধ ১ কাপ, ময়দা ১/২ কাপ, বেকিং পাউডার ১ চা চামচ, খাবার সোডা ১/২ চা চামচ, নুন স্বাদ মতো, সাদা তেল ১/২ কাপ, চিনি ১ কাপ।

প্রণালী: প্রথমে একটা বাটির মধ্যে ১ কাপ দুধ দিয়ে দিন। তার মধ্যে সুজি দিয়ে চামচের সাহায্যে ভাল করে মিশিয়ে ১৫ মিনিট রেখে দিন। বাটিতে ১/২ কাপ তেল ও ১ কাপ চিনি চামচের সাহায্যে ভাল করে মিশিয়ে নিতে হবে। মেশানো হয়ে গেলে ১০ মিনিট রেখে দিতে হবে যাতে চিনি ও তেল ভাল করে মিশে যায়। এ বার দুধ, সুজি, ময়দা, বেকিং পাউডার, খাবার সোডা, চিনি ও তেল সব ভাল করে মিশিয়ে নিন। একটা কেক তৈরি করার পাত্র নিয়ে তার মধ্যে ঘি লাগিয়ে নিতে হবে ভাল করে। কেকের পাত্রের নীচে গোল করে বাটার পেপার বিছিয়ে দিন, যাতে কেকটা লেগে না যায়। এ বার মিশ্রণটি ঢেলে দিন। একটা কড়াইয়ে নুন দিয়ে তার উপরে স্ট্যান্ড বসিয়ে ১০ মিনিট প্রি-হিট করে নিতে হবে। ১০ মিনিট পরে কেকের পাত্র বসিয়ে ৪০ মিনিট অপেক্ষা করুন। ৪০ মিনিট পরে একটা টুথপিক দিয়ে ফুটিয়ে দেখুন কেকটা তৈরি হয়েছে কি না! যদি টুথপিকে কেকের অংশ লেগে না থাকে, তা হলে বুঝতে হবে কেকটা হয়ে গিয়েছে। পুরো ঠান্ডা হলে কেক কেটে পরিবেশন করুন।



সুজি বিস্কিট, সুজির কেক এবং চিজ় বল (বাঁ-দিক থেকে)।

চিজ় বল

উপকরণ: সুজি ১ কাপ, চিজ় ৩-৪ কিউব, আলু সিদ্ধ (বড় আকারের) ১টি, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়ো ১/২ চা চামচ, জল ২ কাপ, নুন স্বাদ মতো, চিলি ফ্লেক্স ১ চা চামচ, সাদা তেল ভাজার জন্য, গার্নিশ করার জন্য: মেয়োনিজ়, অরিগ্যানো, চিলি ফ্লেকস।

প্রণালী: প্রথমে একটা কড়াইয়ে দু’কাপ জল দিয়ে আঁচে বসান। এর মধ্যে পরিমাণ মতো নুন, চিলি ফ্লেক্স, গোলমরিচ গুঁড়ো ও চিনি মিশিয়ে জল ফুটতে দিন। জল ফুটে উঠলে সুজি দিয়ে দিতে হবে এবং সুজিটাকে রান্না করে নিতে হবে। এর পর সুজি ফুটে মাখামাখা হয়ে আসবে। সুজি একটু জমাট বেঁধে গেলে তার মধ্যে আলু সিদ্ধ এবং ধনেপাতা কুচি দিয়ে ভাল করে মেখে নিতে হবে। চিজ় পাতলা করে এবং ছোট টুকরো করে আলাদা কেটে রাখুন। হাতে তেল মাখিয়ে সুজির বল তৈরি করে তার ভিতরে চিজ় পুর হিসেবে ভরে দিতে হবে। এই ভাবে সুজির চিজ় বল তৈরি করা হয়ে গেলে কড়াইয়ে সাদা তেল গরম করে বলগুলো বাদামি করে ভেজে নিন। শেষে মেয়োনিজ়ে অল্প অরিগ্যানো ও চিলিফ্লেকস মিশিয়ে তার সঙ্গে পরিবেশন করুন।

ডোনাট

উপকরণ: সুজি দেড় কাপ, টক দই ১/২ কাপ, বেকিং সোডা ১/৪ চা চামচ, নুন একচিমটি, সাদা তেল ভাজার জন্য ১ কাপ, চিনি ৫ টেবিল চামচ।

প্রণালী: একটি মিক্সিং বোলে সুজি নিয়ে টক দই দিয়ে দিতে হবে। টক দইয়ের বদলে ইস্টও দেওয়া যেতে পারে। সুজি মাখার সময়ে চিনি, নুন ও সামান্য জল দিয়ে ভাল করে মেখে নিতে হবে এবং ২০ মিনিট রেখে দিতে হবে। ২০ মিনিট পরে হাতে একটু তেল মাখিয়ে ডোনাটের আকার দিতে হবে। ডোনাট কাটারের সাহায্যেও ডোনাট তৈরি করা যায়। এ বার কড়াইয়ে সাদা তেল গরম করে ডোনাটগুলো খয়েরি করে ভেজে নিন। মিষ্টি সুজির ডোনাটের উপরে ডার্ক চকলেট ও হোয়াইট চকলেটের কোট দিয়ে রঙিন স্প্রিঙ্কলার ছড়িয়ে পরিবেশন করুন। একই কায়দা সুজির ঝাল ডোনাট বা সম্বর বড়াও তৈরি করা যায়। তার জন্য একটা পাত্রে টক দই, পেঁয়াজ কুচি, আদা-রসুন বাটা, লঙ্কা কুচি, কারি পাতা ও পরিমাণ মতো নুন দিয়ে সুজি মেখে মিনিট কুড়ি রেখে দিন। মিশ্রণটা খািনকক্ষণ বাদে ফুলে উঠবে। তখন হাতে চাপে ডোনাটের শেপ দিয়ে সাদা তেলে ভেজে নিন।

আরও পড়ুন

Advertisement