Advertisement
২৩ জুন ২০২৪
Kitchen Hacks

রান্নায় দই ব্যবহার করলেই কেটে যায়? ৫ টোটকা মেনে চললে স্বাদও বাড়বে আর ঝোলও ঘন হবে

অনেক সময় দেখা যায় যে ঝোলে দই দেওয়া মাত্রই দই কেটে যায়, তখন রান্নার স্বাদও বিগড়ে যায় আর দেখতেও খারাপ লাগে। কী ভাবে দই ব্যবহার করলে রান্নার স্বাদ বাড়বে রইল তার হদিস।

recipe

দইয়ের মিশেলেই স্বাদ বাড়বে রান্নার। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২৩ ১৯:২০
Share: Save:

রান্নার স্বাদ বৃদ্ধি করতে টক দইয়ের ব্যবহার করা হয়। মটন কষাই হোক কিংবা দই মাছ, সর্ষে দিয়ে ভাপা হোক কিংবা দই মুরগি— দই ছাড়া ঠিক জমে না এই সব পদ। কিন্তু যাঁরা সদ্য হাত পাকাচ্ছেন রান্নায়, তাঁরা অনেক সময়ে বুঝতে পারেন না, ঠিক কী ভাবে টক দই মেশালে মিলবে যথাযথ স্বাদ। অনেক সময়েই দেখা যায় যে ঝোলে দই দেওয়া মাত্রই দই কেটে যায়, তখন রান্নার স্বাদও বিগড়ে যায় আর দেখতেও খারাপ লাগে। কী ভাবে দই ব্যবহার করলে রান্নার স্বাদ বাড়বে রইল তার হদিস।

১) টক দই মেশানোর আগে সব সময় খুব ভাল করে ফেটিয়ে নেওয়া দরকার। দইয়ে যেন কোনও মণ্ড না থাকে বা দলা না থাকে, সে দিকে নজর দিন।

২) যখন রান্নায় দই মেশাবেন, তখন যেন গ্যাসের আঁচ যেন একেবারে কমানো থাকে, গ্যাস বন্ধ করে দই মেশালে আরও ভাল। ঝোল যখন ফুটছে তখন কোনও মতেই দই দেবেন না।

recipe

রান্নায় ফুল ফ্যাট দই ব্যবহার করতে পারেন। ছবি: শাটারস্টক

৩) তরকারিতে দই ঢেলে দেওয়ার সঙ্গে সঙ্গে হাতা দিয়ে নাড়াতে থাকুন, যাতে দই যত দ্রুত সম্ভব তরকারির সঙ্গে মিশে যায় এবং দলা হয়ে না থাকে।

৪) রান্নায় দই মেশানোর সময় খানিকটা ময়দা ভাল করে মিশিয়ে তার পর ঝোলে দিলে গ্রেভি ঘন হয়।

৫) ফুল ফ্যাট দই ব্যবহার করতে পারেন, তা হলে রান্নার স্বাদও ভাল হবে আর ঝোলও ঘন হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cooking tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE