Advertisement
১১ মে ২০২৪
Human Habits

আধুনিক মানবের অজানা পূর্বপুরুষের হদিশ মিলল এই প্রথম

আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘সায়েন্স’-এ প্রকাশিত একটি নজরকাড়া গবেষণাপত্র এই আবিষ্কারের খবর দিয়েছে।

নেশের রামলা-দের দাঁত এবং খুলি ও চোয়ালের হাড়ের বেশ কয়েকটি অংশ। ছবি সৌজন্যে- 'সায়েন্স' জার্নাল।

নেশের রামলা-দের দাঁত এবং খুলি ও চোয়ালের হাড়ের বেশ কয়েকটি অংশ। ছবি সৌজন্যে- 'সায়েন্স' জার্নাল।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২১ ১৮:৪৪
Share: Save:

না। নিয়ানডারথালরাই আধুনিক মানব বা হোমো সাপিয়েন্স সেপিয়্যান্সের আদত পূর্বপুরুষ নয়। আধুনিক মানবের ঠিক আগে যারা পৃথিবীতে এসেছিল, তাদের হদিশ মিলল এই প্রথম।

১ লক্ষ ২০ হাজার বছর আগে যারা থাকত হোমো সেপিয়্যান্সদের বসতি এলাকাগুলিরই আশপাশে। এরা সেই এলাকায় এসেছিল নিয়ানডাথালদের পরে, এখন যাকে আমরা এশিয়া ও আফ্রিকা বলে চিনি। তার পর এসেছিল আধুনিক মানব। হোমো সেপিয়্যান্স।

আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘সায়েন্স’-এ প্রকাশিত একটি নজরকাড়া গবেষণাপত্র এই আবিষ্কারের খবর দিয়েছে। গবেষণাটি চালিয়েছে ইজরায়েলের তেল আভিভ বিশ্ববিদ্যালয়।

গবেষকরা আধুনিক মানবের সদ্য আবিষ্কৃত পূর্বপুরুষের নাম দিয়েছেন ‘নেশের রামলা’। আধুনিক বিশ্বে এখন যাকে মানচিত্রে মধ্যপ্রাচ্যের পূর্ব ভূমধ্যসাগরীয় এলাকা আর উত্তর-পূর্ব আফ্রিকার মধ্যবর্তী যাতায়াত পথ বলে জানি, সওয়া ১ লক্ষ বছর আগে তা ছিল গা ঘেঁষাঘেঁষি করে। সেই সময় মধ্যপ্রাচ্যের পূর্ব ভূমধ্যসাগরীয় এলাকা থেকে উত্তর-পূর্ব আফ্রিকায় যাওয়া-আসা চলত যে পথে, সেই পথের নাম বিজ্ঞানীরা দেন ‘লেভ্যান্ট’। গবেষকরা জানিয়েছেন, সেখানেই প্রত্নতাত্ত্বিক খনন কাজ চালিয়ে পাওয়া গিয়েছে নেশের রামলা-দের দাঁত এবং খুলি ও চোয়ালের হাড়ের বেশ কয়েকটি অংশ। গবেষণা বলছে, নিয়ানডারথাল ও হোমো সেপিয়্যান্সের সঙ্গে নেশের রামলা-দের দাঁত এবং খুলি ও চোয়ালের হাড়ের মিল রয়েছে বলে প্রাথমিক ভাবে মনে হলেও আদতে তা নয়। সেগুলি যেমন আদত নিয়ানডারথালদের থেকে আলাদা, তেমনই আলাদা আধুনিক মানবের থেকেও।

গবেষকদের বিশ্বাস, ইউরোপে নেশের রামলা-রা ছিল নিয়ানডারথালদেরও পূর্বপুরুষ। কিন্তু এশিয়া ও আফ্রিকায় তারা ছিল নিয়ানডারথাল ও হোমো সেপিয়্যান্সেদের মধ্যবর্তী একটা স্তর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Human Habits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE