Advertisement
২৫ জুন ২০২৪
Aditya L1 Update

সূর্যের আরও কাছে আদিত্য এল-১! সফল ভাবে চতুর্থ কক্ষপথ বদল, পৃথিবীর টান কাটবে আর এক ধাপ পেরোলেই

ইসরো জানিয়েছে, সূর্যের পথে আদিত্য-এল১-এর পরবর্তী কক্ষপথ পরিবর্তন করবে আগামী ১৯ সেপ্টেম্বর, রাত আড়াইটে নাগাদ। পৃথিবীর টান কাটাতে সেটিই হবে সৌরযানের শেষ ধাপ।

Aditya L1 successfully undergoes fourth earth-bound maneuver on Thursday night

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৩ ০৯:৪০
Share: Save:

সূর্যের দিকে আরও খানিকটা এগিয়ে গেল ইসরোর সৌরযান আদিত্য-এল১। বৃহস্পতিবার গভীর রাতে আরও একটি কক্ষপথ বদলে ফেলেছে সে। ইসরো জানিয়েছে, বৃহস্পতিবার গভীর রাতে মহাকাশযানটি তার চতুর্থ বার কক্ষপথ বদল করেছে। পঞ্চম কক্ষপথে পা রেখেছে সে। এর ফলে আদিত্য-এল১-এর গতি আরও বৃদ্ধি পেয়েছে। বেড়েছে পৃথিবী থেকে সঙ্গে দূরত্বও। এর আগে ৩, ৫ এবং ১০ সেপ্টেম্বর প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় কক্ষপথ সফলভাবে বদলে ছিল সৌরযান।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে জানিয়েছে, ‘‘সৌরযান সফল ভাবে চতুর্থ কক্ষপথ বদলে ফেলেছে। মরিশাস, বেঙ্গালুরু, সতীশ ধাওয়ান মহাকাশ গবেষণা কেন্দ্র এবং পোর্ট ব্লেয়ারের ইসরোর গ্রাউন্ড স্টেশন থেকে সৌরযানের উপর নজর রাখা হচ্ছে।’’

ইসরো জানিয়েছে, আদিত্য-এল১ এই মুহূর্তে ২৫৬ কিমি X ১,২১,৯৭৩ কিমি কক্ষপথে অবস্থান করছে। এর অর্থ হল, বর্তমান কক্ষপথটিতে পাক খেতে খেতে আদিত্য-এল১ যখন পৃথিবীর সবচেয়ে কাছে আসবে, তার দূরত্ব হবে ২৫৬ কিলোমিটার। সবচেয়ে দূরে গেলে দূরত্ব হবে ১,২১,৯৭৩ কিলোমিটার।

ইসরো জানিয়েছে, সূর্যের পথে আদিত্য-এল১-এর পরবর্তী কক্ষপথ পরিবর্তন করবে আগামী ১৯ সেপ্টেম্বর, রাত আড়াইটে নাগাদ। পৃথিবীর টান কাটাতে সেটিই হবে সৌরযানের শেষ ধাপ। পৃথিবীর মাধ্যাকর্ষণের বাইরে পাঠিয়ে দেওয়া যানটিকে। পৃথিবীর মাধ্যাকর্ষণ বলের টান কাটিয়ে ফেলার পর পৃথিবী এবং সূর্যের মধ্যে ল্যাগরেঞ্জ পয়েন্ট (এল১ পয়েন্ট)-এ পৌঁছতে আরও ১১০ দিন লাগবে আদিত্যের। সেখানে পৌঁছে সূর্যকে কাছ থেকে পর্যবেক্ষণ করবে সে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Aditya L1 Aditya L1 Update
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE