Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Astronauts

Richard Branson: আকাশে বিমান থেকে বিচ্ছিন্ন হয়ে ব্র্যানসন-শিরিষাকে মহাকাশে নিয়ে গেল যান, দেখুন অবিশ্বাস্য ভিডিয়ো

এই প্রথম কোনও মহাকাশযানের উৎক্ষেপণ হল আকাশ থেকে। ভূমি বা সাগরপৃষ্ঠ থেকে নয়।

ছবি- ভার্জিন গ্যালাক্টিক-এর সৌজন্যে।

ছবি- ভার্জিন গ্যালাক্টিক-এর সৌজন্যে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২১ ১৮:০০
Share: Save:

ফায়ার, ফায়ার...

বলার সঙ্গে সঙ্গেই আকাশে বেরিয়ে এল সেই অগ্নিশিখা। চালু হয়ে গেল রকেটের ইঞ্জিন। তার পর মহাকাশযান তীব্র গতিবেগে উপরে উঠতে থাকল পৃথিবীর বায়ুমণ্ডলের শেষ সীমা অতিক্রম করে মহাকাশে পৌঁছবে বলে। সেই মহাকাশযানের মধ্যে তখন ব্রিটিশ ধনকুবের রিচার্ড ব্র্যানসন, ভারতীয় বংশোদ্ভূত শিরিষা বান্দলা-সহ মোট ছ'জন।

এই প্রথম কোনও মহাকাশযানের উৎক্ষেপণ হল আকাশ থেকে। ভূমি বা সাগরপৃষ্ঠ থেকে নয়। রুদ্ধশ্বাস সেই ঘটনার ভিডিয়ো প্রকাশ করেছেন ব্রিটিশ ধনকুবের ব্র্যানসন। গত ১১ জুলাই তাঁরা মহাকাশ ঘুরে ফিরে আসেন আমেরিকায়।

আরও পড়ুন

১৫ জুলাইয়ের পর কি বাড়বে বিধিনিষেধের মেয়াদ, আগল খোলার আগে দেখছে নবান্ন

আরও পড়ুন

জনসংখ্যা নিয়ন্ত্রণ নিয়ে সংসদেও কথা চায় বিজেপি

ভিডিয়োয় দেখা যাচ্ছে, ব্র্যানসনের সংস্থা ভার্জিন গ্যালাক্টিকের মহাকাশ বিমান ‘ইউনিটি-২২’ কী ভাবে তীব্র গতিবেগে উঠে যাচ্ছে আকাশে। তার ভিতরে থাকা মহাকাশযান ‘ইভ’-কে নিয়ে। সেই মহাকাশযানের মধ্যেই বসে রয়েছেন ব্র্যানসন, শিরিষা-সহ ৬ মহাকাশযাত্রী। দেখা যাচ্ছে, মহাকাশ বিমান থেকে মহাকাশযান বিচ্ছিন্ন হয়ে যাওয়ার অন্তিম মূহূর্তে যেন অস্ফূট স্বরে কিছু বলছেন অ্যাস্ট্রোনটিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে মাস্টার্স করা অন্ধ্রপ্রদেশের কন্যা, অধুনা ভার্জিন গ্যালাক্টিকের একটি বিভাগের ভাইস প্রেসিডেন্ট শিরিষা বান্দলা।

তার পর ভিডিয়োয় দেখা যাচ্ছে, মহাকাশে ৪ মিনিটের জন্য কী ভাবে ভার-শূন্য অবস্থায় কাটালেন ৬ যাত্রী। কেউ জানলায় বসে দেখলেন নীলাভ গ্রহ পৃথিবীকে। তার পর আবার ভাসতে থাকলেন মহাকাশযানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Astronauts spacecraft
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE