Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

সার্জারির পর স্প্রে’র ‘ফুঁ’য়েই ওড়ানো যাবে ফের ক্যানসারের আশঙ্কা?

সুজয় চক্রবর্তী
১২ ডিসেম্বর ২০১৮ ১৫:৩৮
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

স্প্রে’র ফুঁয়েই এ বার উড়ে যাবে ক্যানসারের ‘ভূত’! অস্ত্রোপচারের পরেও বার বার স্তন ক্যানসার ফিরে আসার ‘ভূত’ এ বার এক রকম ‘ফুঁ’ দিয়েই তাড়িয়ে দেবে এক নতুন ‘ওঝা’! বিশেষ এক ধরনের স্প্রে জেল।

স্তন ক্যানসার ও ব্রেন টিউমার চিকিৎসায় এই নতুন দিশা দেখাল লস এঞ্জেলসের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের এক গবেষকদল। যার সদস্যদের মধ্যে রয়েছেন এক অনাবাসী ভারতীয় বায়োটেকনোলজিস্ট অচ্যূত রঙ্গনাথন ও এক বাঙালি ক্যানসার চিকিৎসক জয়ন্ত ঘোষ মজুমদার। তাঁদের গবেষণাপত্রটি সোমবার প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘নেচার-ন্যানোটেকনোলজি’-র সাম্প্রতিক সংখ্যায়।

হার্ট অ্যাটাকের পর বিশ্বে মহিলাদের সর্বাধিক মৃত্যু স্তন ক্যানসারে!

Advertisement

হার্ট অ্যাটাকের পরেই বিশ্বে সবচেয়ে বেশি মহিলার মৃত্যু হয় যে অসুখে, তা হল স্তন ক্যানসা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (‘হু’)-র ২০১৫ সালের রিপোর্ট (পরের রিপোর্ট এখনও বেরোয়নি) জানাচ্ছে, ওই বছর বিশ্বে মোট ১৬ রকমের স্তন ক্যানসারে মৃত্যু হয়েছিল ৫ লক্ষ ৭১ হাজার জনের। অস্ত্রোপচারের পরেও ক্যানসার কোষগুলির বাড়-বৃদ্ধি হয় বলে আর রক্তের মাধ্যমে সেগুলি দেহের বিভিন্ন অংশে দ্রুত ছড়িয়ে পড়ে বলে ক্যানসারে মৃত্যু ঠেকানো যায় না। স্তন ক্যানসারের ক্ষেত্রে সেই আশঙ্কাটা আরও বেড়ে যায়, কারণ, স্তন ক্যানাসারের টিউমারগুলি শরীরের খুব গভীরে জন্মায় না। সেগুলি তৈরি হয় চামড়ার সামান্য নীচেই।



লস এঞ্জেলসের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের জনসংযোগ আধিকারিক ডেনিস হেডির সঙ্গে টেলিফোনে যোগাযোগ করা হলে, তিনি আনন্দবাজার ডিজিটালকে বলেছেন, ‘‘ওই স্প্রে জেল গবেষণাগারে স্তন ক্যানসারে আক্রান্ত ইঁদুরদের উপর প্রয়োগ করে অন্তত ৫০ শতাংশ ক্ষেত্রে সাফল্য এসেছে। ইঁদুরগুলির স্তন ক্যানসারের টিউমার দ্বিতীয় বার অস্ত্রোপচার করে বাদ দেওয়ার সময় ব্যবহার করা হয়েছিল ওই স্প্রে জেল। তার পরে সেই ইঁদুরগুলির ৫০ শতাংশের আর স্তন ক্যানসার হয়নি। এতটা সাফল্য অভূতপূর্ব।’’ গবেষকদলের নেতৃত্বে রয়েছেন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের স্যামুয়েলি স্কুল অফ ইঞ্জিনিয়ারিংয়ের বায়োইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক শেন গু।

গবেষকদলের অন্যতম সদস্য অনাবাসী ভারতীয় বায়োটেকনোলজিস্ট অচ্যূত রঙ্গনাথন ই-মেলে পাঠানো প্রশ্নের জবাবে লিখেছেন, ‘‘আমরা দেখেছি, অস্ত্রোপচারের পরেও ওই ইঁদুরগুলির স্তনে যে টিউমার কোষগুলি রয়ে গিয়েছিল, আমাদের বানানো স্প্রে জেল তার বাড়-বৃদ্ধি কমাতে পেরেছে উল্লেখযোগ্য ভাবে। ফলে, তাদের আর স্তন ক্যানসার হয়নি। ওই জেল ক্যানসার কোষগুলিকে শরীরের অন্যান্য প্রান্তেও ছড়িয়ে পড়ে দেয়নি। তার ফলে, স্প্রে জেল ব্যবহার করে অস্ত্রোপচারের পর আর অন্য ধরনের ক্যানসার বাসা বাঁধেনি ইঁদুরগুলির শরীরে। ওই ইঁদুরগুলি আরও দু’মাস বেঁচে গিয়েছে, কোনও রকমের ক্যানসারের হামলা ছাড়াই।’’

স্তন ক্যানসার ভয়াবহ হয়ে উঠলে যেমন দেখতে লাগে



আরও পড়ুন- বাঙালির হাত ধরে সার্ভাইক্যাল ক্যানসারে জোরালো ওষুধ?​

সেই স্প্রে জেল বানানো হয়েছে কী ভাবে?

গবেষকদলের অন্যতম সদস্য বাঙালি ক্যানসার বিশেষজ্ঞ জয়ন্ত ঘোষ মজুমদার জানিয়েছেন, ক্যালসিয়াম কার্বনেট দিয়ে বানানো হয়েছে অত্যন্ত ক্ষুদ্রাতিক্ষুদ্র (ন্যানো পার্টিক্‌ল) স্প্রে জেল। এই ক্যালসিয়াম কার্বনেট মূলত থাকে ডিমের খোসা আর পাথরে। এই কাজে ক্যালসিয়াম কার্বনেট পদার্থটিকে গবেষকদের বেছে নেওয়ার কারণ, স্তন ক্যানসারের টিউমার বাদ দেওয়ার জন্য যেখানে অস্ত্রোপচার করা হয়, সেই জায়গায় রক্ত ও শরীরের অন্যান্য জলীয় দ্রাবকে (সলভেন্ট) খুব সহজেই গলে যায় লবণাক্ত, অম্ল স্বাদের এই পদার্থটি। তাতে বাইরের শত্রুর হানাদারি থেকে বাঁচানোর জন্য শরীরের নিজস্ব প্রতিরোধ ব্যবস্থা (ইমিউন সিস্টেম)-কে আরও চাঙ্গা করে তোলা যায়, কম কসরতেই।

স্তন ক্যানসার: যে ভাবে ছড়ায়, দেখুন ভিডিয়ো

কী ভাবে কাজ করে স্প্রে জেল ?

জয়ন্ত জানাচ্ছেন, ক্যানসার দ্রুত শরীরের এক অংশ থেকে অন্য অংশে ছড়িয়ে পড়ে বিশেষ একটি প্রোটিনের জন্য। যার নাম ‘সিডি-৪৭’। জন্মের পর কোনও টিউমার (ক্যানাসার কোষ) ওই প্রোটিন নিঃসরণ করে। যা বেরিয়ে এলে, অস্ত্রোপচারের পরেও শরীরে থাকা অ্যান্টিবডিগুলি রক্তের মাধ্যমে ছড়িয়ে পড়া রুখতে পারে না প্রোটিন ‘সিডি-৪৭’-র। ফলে, শরীরের এক অংশ থেকে অন্য অংশে দ্রুত ছড়িয়ে পড়ে ক্যানসার। এমনকি, স্তন ক্যানসারের ক্ষেত্রে, অস্ত্রোপচারের পরেও, তা ওই এলাকাতেই ছড়ায়। তাই আবারও স্তন ক্যানসারের টিউমারের জন্ম হয়।



আরও পড়ুন- গবেষণা বলছে, কেমো বাড়িয়ে দিচ্ছে ক্যানসার, সত্যিই তাই?​

গবেষকরা দেখিয়েছেন, ক্যালসিয়াম কার্বনেট দিয়ে বানানো নতুন স্প্রে জেল ওই ‘সিডি-৪৭’ প্রোটিনকে ব্লক করে দিতে পেরেছে। ফলে, টিউমার ওই ‘বদ প্রোটিন’ নিঃসরণ করলেও তা ছড়িয়ে পড়তে পারে না।

অত্যন্ত গুরুত্বপূর্ণ গবেষণা, বলছেন কলকাতার বিশেষজ্ঞরা

কলকাতার বিশিষ্ট অঙ্কোলজিস্ট সোমনাথ সরকার বলছেন, ‘‘এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ গবেষণা। অস্ত্রোপচারের পরেও একই এলাকায় টিউমার বাড়ে আর তা দ্রুত শরীরের বিভিন্ন অংশে ছড়িয়ে পড়ে বলে স্তন ক্যানসার ও ব্রেন টিউমারে ফের আক্রান্ত হওয়ার আশঙ্কা থেকে কোনও দিনই মুক্ত করা যায় না রোগীদের। ইঁদুরের উপর এই গবেষণা এ বার মানুষের উপরেও সফল হলে, মানতেই হবে এটা খুব প্রয়োজনীয় হাতিয়ার হয়ে উঠবে ক্যানসার চিকিৎসায়।’’

গ্রাফিক: শৌভিক দেবনাথ

আরও পড়ুন

Advertisement