Advertisement
২৫ এপ্রিল ২০২৪
COVID Vaccine

মডার্না, ফাইজারের টিকা গর্ভবতী, স্তন্যদাত্রীদের দেহে প্রতিরোধ গড়তে পারে, বলছে গবেষণা

গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে ‘আমেরিকান জার্নাল অব অবস্টেট্রিক্স অ্যান্ড গায়নাকোলজি’-তে।

-ফাইল ছবি।

-ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২১ ১৫:২৪
Share: Save:

গর্ভবতী ও শিশুদের স্তন্যপান করানো মায়েদের শরীরেও যথেষ্টই শক্তিশালী প্রতিরোধ ব্যবস্থা (‘ইমিউন সিস্টেম’) গড়ে তুলতে পারছে আমেরিকার দু’টি সংস্থা মডার্না ও ফাইজার-এর কোভিড টিকাগুলি। কোভিডের বিরুদ্ধে দেহের সেই প্রতিরোধ ব্যবস্থা সন্তানের জন্ম দিতে পারার মতো বয়সে পৌঁছনো মহিলাদের ক্ষেত্রেও সমান শক্তিশালী। সমান কার্যকর। সাম্প্রতিক একটি গবেষণাপত্র এই তথ্য দিয়েছে।

গবেষণায় এ-ও দেখা গিয়েছে, ওই দু’টি সংস্থার কোভিড টিকা যেমন ‘প্লাসেন্টা’র মাধ্যমে মাতৃজঠরে থাকা ভ্রূণকে নিরাপদে রাখতে পারছে, তেমনই স্তন্যদুগ্ধের মাধ্যমে তা সদ্যোজাতেরও নিরাপত্তা দিতে পারছে।

গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে চিকিৎসা বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘আমেরিকান জার্নাল অব অবস্টেট্রিক্স অ্যান্ড গায়নাকোলজি’-তে। গত ২৫ মার্চ।

গবেষণা চালানো হয়েছিল সদ্য মডার্না ও ফাইজার-এর কোভিড টিকা নেওয়া ১৩১ জন মহিলার উপর। তাঁদের মধ্যে ৮৪ জন ছিলেন গর্ভবতী। ৩১ জন সদ্যোজাতকে স্তন্যপান করাচ্ছেন, এমন মহিলা আর বাকি ১৬ জন গর্ভবতী হননি। এঁদের সঙ্গে তুলনা করার জন্য ব্যাঙ্ক থেকে গবেষকরা এমন ৩৭ জন মহিলার রক্তের নমুনা সংগ্রহ করেছিলেন, যাঁরা গর্ভবতী অবস্থায় কোভিডে আক্রান্ত হয়েছিলেন।

‘এমোরি ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিন’-এর গায়নাকোলজি ও অবস্টেট্রিক্স বিভাগের চেয়ার প্রফেসর চিকিৎসক ডেনিস জেমিসন বলেছেন, ‘‘প্রাথমিক ভাবে এটা প্রমাণিত হয়েছে। তবে ভাল ভাবেই বোঝা যাচ্ছে গর্ভবতী ও স্তন্যপান করানো মায়েদের ক্ষেত্রে দু’টি কোভিড টিকাই খুব কার্যকর হচ্ছে। সমান ভাবে কার্যকর হচ্ছে যাঁরা গর্ভবতী হননি সেই মহিলাদের ক্ষেত্রেও। এ-ও দেখা গিয়েছে মহিলাদের দেহের স্বাভাবিক প্রতিরোধ ক্ষমতার চেয়েও দু’টি কোভিড টিকা নেওয়ার পর প্রতিরোধ ক্ষমতা বেশি হচ্ছে।’’

যেটা আরও তাৎপর্যের তা হল; এই গবেষণার ফলাফলের সঙ্গে আমেরিকার ‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)’-এর সাম্প্রতিক রিপোর্টের নির্যাসেরও যথেষ্টই মিল রয়েছে।

গবেষকরা জানিয়েছেন, এই দু’টি কোভিড টিকাই বানানো হয়েছে এমআরএনএ দিয়ে। যা মানবকোষগুলিকে বিভিন্ন ধরনের প্রোটিন তৈরির নির্দেশ দেয়। এমনকি মানবশরীরের কোষগুলিকে স্পাইক প্রোটিনও তৈরি করতে বলে। যে স্পাইক প্রোটিনগুলি দেহে ঢুকে পড়া করোনাভাইরাসকে বেঁধে ফেলতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Moderna COVID Vaccine Pfizer Vaccine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE