Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৮ ডিসেম্বর ২০২১ ই-পেপার

NASA: আকাশগঙ্গার বাইরে প্রথম গ্রহের খোঁজ

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৮ অক্টোবর ২০২১ ০৬:৩৭
নাসার চন্দ্র এক্স-রে অবজ়ারভেটরি থেকে পাওয়া একাধিক ছবি জুড়ে তৈরি এই ছবি। ছবি: নাসার সৌজন্যে প্রাপ্ত

নাসার চন্দ্র এক্স-রে অবজ়ারভেটরি থেকে পাওয়া একাধিক ছবি জুড়ে তৈরি এই ছবি। ছবি: নাসার সৌজন্যে প্রাপ্ত

মিল্কিওয়ে গ্যালাক্সি বা আকাশগঙ্গা ছায়াপথের বাইরে এই প্রথম নক্ষত্রকে প্রদক্ষিণকারী কোনও সম্ভাব্য গ্রহের সন্ধান পেল আমেরিকান মহাকাশ গবেষণা সংস্থা নাসা। গ্রহটির খোঁজ দিয়েছে নাসার ‘চন্দ্র এক্স-রে অবজ়ারভেটরি’। বিজ্ঞানীরা জানাচ্ছেন, ‘মেসিয়ার ৫১’ (সংক্ষেপে এম৫১) ছায়াপথে রয়েছে গ্রহটি। ‘নেচার অ্যাস্ট্রোনমি’ জার্নালে প্রকাশিত হয়েছে এই গবেষণাপত্র।

নাসা একটি বিবৃতি দিয়ে জানিয়েছে, এম৫১ একটি সর্পিলাকার ছায়াপথ। এর সর্পিলাকার চেহারার জন্য একে ওয়লপুল গ্যালাক্সিও বলা হয়। এতেই রয়েছে সম্ভাব্য গ্রহটি। এ ধরনের গ্রহকে বিজ্ঞানের ভাষায় ‘এক্সোপ্ল্যানেট’ বলা হয়। সৌরপরিবারের বাইরে থাকা যে কোনও গ্রহই হল ‘এক্সোপ্ল্যানেট’। হার্ভার্ড অ্যান্ড স্মিদসোনিয়ানের ‘সেন্টার অব অ্যাস্ট্রোফিজিক্স’-এর বিজ্ঞানী রোসেন ডি স্টেফানো বলেন, ‘‘এক্স-রে তরঙ্গদৈর্ঘ্যের সাহায্যে আমরা নতুন জগতের সন্ধান চালাচ্ছি। এই পদ্ধতিতে অন্য ছায়াপথেও সম্ভাব্য গ্রহদের খুঁজে পাওয়া সম্ভব হবে।’’

মহাকাশ বিজ্ঞানীরা জানিয়েছেন, নায় আবিষ্কৃত গ্রহটি একটি বাইনারি সিস্টেমে রয়েছে। এর মধ্যে রয়েছে— একটি কৃষ্ণগহ্বর। সে তার সঙ্গী নক্ষত্রকে প্রদক্ষিণ করছে। নক্ষত্রটি আমাদের সূর্যের থেকে প্রায় ২০ গুণ বড়। গ্রহটি আমাদের শনি গ্রহের মাপের। সে ওই নক্ষত্র এবং কৃষ্ণগহ্বরটিকে প্রদক্ষিণ করছে। আমাদের সূর্য থেকে শনির যা দূরত্ব, তার দ্বিগুণ ব্যবধানে পরিক্রম করছে সম্ভাব্য গ্রহটি। ফলে এর কক্ষপথ প্রকাণ্ড বড়।

Advertisement

এখনও পর্যন্ত যে সব এক্সোপ্ল্যানেট বা সম্ভাব্য এক্সোপ্ল্যানেটের কথা জানা রয়েছে, তারা সবাই আকাশগঙ্গার সদস্য। এদের প্রত্যেকেরই দূরত্ব পৃথিবী থেকে ৩ হাজার আলোকবর্ষের মধ্যে। নতুন আবিষ্কৃত এম৫১-এর সম্ভাব্য এক্সোপ্ল্যানেটটি পৃথিবী থেকে ২ কোটি ৮০ লক্ষ আলোকবর্ষ দূরে রয়েছে।

আরও পড়ুন

Advertisement