Advertisement
২৫ জুন ২০২৪
NASA in Mars

মঙ্গলেও নাকি প্রাণ ছিল, নাসা ভুল করে নষ্ট করে ফেলেছে! কেন বলছেন জার্মান বিজ্ঞানী?

সত্তরের দশকে মঙ্গলে প্রাণের অস্তিত্ব খুঁজতে অভিযান চালিয়েছিল নাসা। রুক্ষ্ম মাটিতে জল ব্যবহার করা হয়েছিল। তাতেই প্রাণ ধ্বংস হয়েছিল বলে দাবি জার্মান বিজ্ঞানীর।

German scientist claimed NASA had discovered life in Mars but accidentally killed it.

মঙ্গল গ্রহ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৩ ২১:২২
Share: Save:

মঙ্গল গ্রহে নাকি প্রাণের অস্তিত্ব ছিল। আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা তার খোঁজও পেয়েছিল। বছর পঞ্চাশেক আগে নাসার ভুলেই লাল গ্রহের প্রাণ নিশ্চিহ্ন হয়ে গিয়েছে। এমনই দাবি করলেন জার্মান বিজ্ঞানী ডির্ক স্কুলজে মাকুচ। বার্লিনের টেকনিক্যাল ইউনিভার্সিটিতে জ্যোতির্বিজ্ঞানের অধ্যাপক তিনি। তাঁর দাবি, ৫০ বছর আগে মঙ্গলে প্রাণের অস্তিত্ব আবিষ্কার করেছিল নাসা। কিন্তু সেই প্রাণ ধ্বংস হয়ে গিয়েছে।

জার্মান বিজ্ঞানী জানিয়েছেন, সত্তরের দশকের মাঝামাঝি সময়ে কিউরিয়োসিটি রোভার উৎক্ষেপণের আগে নাসা মঙ্গলে নানা অনুসন্ধান শুরু করেছিল। দু’টি ল্যান্ডার পাঠানো হয়েছিল লাল গ্রহে। ওই অভিযানে মঙ্গলের মাটির প্রথম ঝলক দেখা গিয়েছিল। সেখানে প্রাণের অস্তিত্বের সন্ধানও চালানো হয়েছিল। নাসার অনুসন্ধানে মঙ্গলের মাটিতে জলের প্রভাববিশিষ্ট একাধিক ভূতাত্ত্বিক গঠনের প্রমাণ মিলেছিল।

নাসার এই অভি‌যানে মঙ্গলের মাটিতে বিভিন্ন উপাদান জলের সংস্পর্শে আসে। রেডিয়োঅ্যাক্টিভ কার্বনও মঙ্গলের মাটিতে যুক্ত হয়। মঙ্গলে কোনও অণুজীব যদি থাকে, তবে তা জলের সংস্পর্শে আসা পুষ্টি উপাদানগুলি ব্যবহার করে রেডিয়োকার্বন গ্যাস হিসাবে নিঃসৃত করার কথা। রেডিয়োকার্বন নিঃসৃত হলেও নাসার অন্য পরিকল্পনাগুলি সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি।

জার্মান বিজ্ঞানীর মতে, নাসার এই পরীক্ষা নিরীক্ষার ফলেই মঙ্গলে থাকা অণুজীব ধ্বংস হয়ে গিয়েছে। নাসা প্রয়োজনের তুলনায় বেশি জল এ ক্ষেত্রে ব্যবহার করেছিল বলে তাঁর ধারণা। একটি জার্নালে তাঁর এই বক্তব্য প্রকাশিত হয়েছে। যা নিয়ে বিজ্ঞানী মহলের একাংশে নতুন করে চর্চা শুরু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NASA mars Aliens Space
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE