×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৯ জুলাই ২০২১ ই-পেপার

অনুমোদন মিলল, নিউ মেক্সিকো থেকে যাত্রীদের নিয়ে উড়বে ভার্জিন গ্যালাক্টিক-এর মহাকাশযান

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৬ জুন ২০২১ ১৮:২৬
ছবি- ভার্জিন গ্যালাক্টিক-এর সৌজন্যে।

ছবি- ভার্জিন গ্যালাক্টিক-এর সৌজন্যে।

পরিকল্পনা আর প্রস্তুতি শুরু করতেই পারেন মহাকাশ ভ্রমণের জন্য। নাগরিকত্ব বিশেষ বাধা হবে না।

ধনকুবের রিচার্ড ব্র্যানসনের সংস্থা ভার্জিন গ্যালাক্টিক-এর মহাকাশযান ইঞ্জিনে জ্বালানি ভরে ফেলেছে। সেই মহাকাশযানের একের পর এক মহাকাশযাত্রার জন্য ইতিমধ্যেই আসন বুক করে ফেলেছেন ৬০০ জন। প্রতিটি আসনের মূল্য আড়াই লক্ষ ডলার। ভার্জিন গ্যালাক্টিক-এর তরফে এই খবর দিয়ে জানানো হয়েছে, সেই মহাকাশ ভ্রমণের শেষ যে বাধাটুকু ছিল সেটাও শুক্রবার সরে গিয়েছে। আমেরিকার ফেডেরাল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) বাণিজ্যিক ভাবে মহাকাশযাত্রার জন্য ব্র্যানসনের সংস্থা ভার্জিন গ্যালাক্টিক-কে অনুমোদন দিয়েছে। বলেছে- মহাকাশযাত্রীদের নিয়ে ভার্জিন গ্যালাক্টিক-কে তার মহাকাশযানগুলি উৎক্ষেপণ করতে হবে নিউ মেক্সিকো থেকে।

গত এক বছর ধরে এফডিএ-র অনুমোদনেরই অপেক্ষায় ছিল ভার্জিন গ্যালাক্টিক। সেই সব মহাকাশযাত্রার জন্য জুলাইয়েই তিনটি পরীক্ষামূলক উৎক্ষেপণ করবে তারা। তার শেষটির সওয়ার হবেন খোদ রিচার্ড ব্র্যানসন। ইতিমধ্যেই আর এক ধনকুবের জেফ বেজোস ঘোষণা করেছেন, বাণিজ্যিক ভাবে মহাকাশযাত্রা শুরু করার কাজ তাঁর সংস্থা ‘ব্লু অরিজিন’-ও প্রায় সেরে ফেলেছে। আগামী ২০ জুলাই তার একটি পরীক্ষামূলক উৎক্ষেপণে সওয়ার হবেন বেজোস নিজেই।

Advertisement

রটনা, বেজোসকে টেক্কা দিতে ব্র্যানসনও জুলাইয়েই মহাকাশে ঘুরে আসতে চাইছেন ভার্জিন গ্যালাক্টিক-এর কোনও একটি পরীক্ষামূলক উৎক্ষেপণে। তাঁর সংস্থার মুখপাত্র অ্যালেনা ক্রেন অবশ্য বলেছেন, “এ ব্যাপারে নির্দিষ্ট কোনও খবর নেই আমার কাছে।”

Advertisement