Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ সেপ্টেম্বর ২০২২ ই-পেপার

URL Copied

বিজ্ঞান

গুগল এই অ্যাপগুলো ডিলিট করে দিল, আপনার ফোনে নেই তো? দেখে নিন

নিজস্ব প্রতিবেদন
০৮ ডিসেম্বর ২০১৮ ১৮:২১
প্লে স্টোর থেকে ২২টি অ্যাপস সরিয়ে দিল গুগ্‌ল। কম্পিউটার বা মোবাইল ভাইরাসের মতোই ক্ষতিকারক বলে এই অ্যাপসগুলিকে ডিলিট করে দিল তারা। মোবাইলের ব্যাটারির ক্ষতি করার পাশাপাশিই ফোনের ডেটা খরচও বেশি হচ্ছে বলে অ্যাপসগুলি তুলে নেওয়া হয়েছে গুগ্‌লের তরফে। অ্যাপসগুলির নাম জেনে নিন।

অ্যাপস প্রস্তুতকারক এবং সাইবার সিকিওরিটি কোম্পানি ‘সোফোস’ এই অ্যাপসগুলির কার্যকারীতা নিয়ে তদন্ত করেছিল। আর তাতে উঠে এসেছে যে, ওই অ্যাপগুলি ‘অ্যান্ডআর’ এবং ‘ক্লিকআর’ নামে দু’টি অ্যাড নেটওয়ার্কের সঙ্গে যুক্ত।  
Advertisement
‘সোফোস’-এর তরফে জানানো হয়েছে, ক্ষতিকারক এই অ্যাপসগুলি পুরো অ্যান্ড্রয়েড ইকো সিস্টেমটাই ধ্বংস করে দিতে পারে। প্রতারণামূলক নানান অ্যাডে ক্লিক করার সমস্ত রাস্তাই তৈরি করে দেয় এই অ্যাপসগুলি। আর তাতে করে মোটা অঙ্কের অর্থও উপার্জন করে ক্ষতিকারক এই সব অ্যাপস।

‘সোফোস’-এর তদন্তের ভিত্তিতেই ওই অ্যাপসগুলিকে বাতিল করে গুগল। তবে এটা এখনও স্পষ্ট নয় যে, গ্রাহকদের মোবাইল ফোন থেকে ওই অ্যাপসগুলিকে গুগল সরিয়েছে কি না? গুগ্‌ল চাইলেই যে কারও ফোন থেকে সরাসরি কোনও অ্যাপস আনইনস্টল করতে পারে।
Advertisement
ওই অ্যাপসগুলির প্রথম ১১টি হল স্পার্কেল ফ্ল্যাশলাইট, স্নেক অ্যাটাক, ম্যাথ সলভার, শেপ সর্টার, টেক আ ট্রিপ, ম্যাগনিফাই, জয়েন আপ, জম্বি কিলার, স্পেস রকেট, নিওন পঙ্গ, জাস্ট ফ্ল্যাশলাইট।

বাকি ১১টি অ্যাপসের নাম— টেবল সকার, ক্লিফ ড্রাইভার, বক্স স্ট্যাক, জেলি স্লাইস, একে ব্ল্যাকজ্যাক, কালার টাইলস, অ্যানিম্যাল ম্যাচ, রওলেট ম্যানিয়া, হেক্সা ফল, হেক্সা ব্লক্স, পেয়ারজ্যাপ।