Advertisement
২৬ এপ্রিল ২০২৪
WhatsApp Keep in Chat

হোয়াটসঅ্যাপে চ্যাট উধাও হতেই সমস্যা? কী ভাবে ফিরে পাবেন পুরনো মেসেজ?

পুরনো চ্যাট এখন ফিরে পাওয়া যাবে সহজেই। ‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজ’ ফিচার অন থাকলেও আপনি পুরনো চ্যাট পড়তে পারবেন।

Representative image of WhatsApp

পুরনো মেসেজ সেভ করে রাখতে হোয়াটসঅ্যাপ নিয়ে এসেছে নতুন ফিচার। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৩ ১২:২১
Share: Save:

হোয়াটসঅ্যাপে পুরনো চ্যাটের স্ক্রিনশট তুলে রাখেন অনেকেই। স্মৃতির খাতায় জমিয়ে রাখার জন্য মুঠোফোনের গ্যালারিতেও সেই স্ক্রিনশট জমিয়ে রাখার অভ্যাস রয়েছেন অনেকের। কিন্তু হোয়াটসঅ্যাপে ‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজ’ নামের বিশেষ বৈশিষ্ট্য আসার ফলে পুরনো চ্যাটগুলি একটি নির্দিষ্ট সময়ের পর চ্যাটবক্স থেকে উধাও হয়ে যায়। সঙ্গে সঙ্গে সেই চ্যাটের স্ক্রিনশট না তুললে আর ফিরে পাওয়া যায় না। স্মৃতির খাতাও থেকে যায় ফাঁকা।

তবে পুরনো চ্যাট এখন ফিরে পাওয়া যাবে সহজেই। ‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজ’ ফিচার অন থাকলেও আপনি পুরনো চ্যাট পড়তে পারবেন অ্যান্ড্রয়েড ফোন থেকে। এই সুবিধা পাওয়া যাবে আইফোনেও। সবার প্রথমে হোয়াটসঅ্যাপটি নিজেদের ফোনে আপডেট করে নিতে হবে।

কারও চ্যাটে ‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজ’ ফিচারটি অন করা থাকলে সাধারণত একটি নির্দিষ্ট সময়ের পর সেই মেসেজগুলি আর দেখা যায় না। কিন্তু সেই পুরনো চ্যাট দেখা যাবে যদি আপনি ‘কিপ ইন চ্যাট’ ফিচারটি অন করে রাখেন। আপনি যে মেসেজগুলি চ্যাটবক্সে রেখে দিতে চাইছেন, সেই মেসেজগুলি কিছু ক্ষণ প্রেস করে রাখতে হবে। তার পর চ্যাটবক্সের উপরের দিকে ‘বুকমার্ক’ নামের একটি অপশন দেখা যাবে।

মেসেজগুলি বুকমার্ক করে দিলেই আপনার চ্যাটবক্সে আজীবন রয়ে যাবে সেই পুরনো কথোপকথন। তবে মেসেজ প্রেরক যদি সেই চ্যাট রাখতে না চান, তবে তিনি ‘আনকিপ’ অপশনে গিয়ে তা সরিয়ে দিতে পারেন। সে ক্ষেত্রে অবশ্য আপনি সেই মেসেজটি আর সেভ করে রাখতে পারবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WhatsApp Feature chat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE