Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

নতুন মোবাইল কিনছেন? কীভাবে যত্ন নেবেন জেনে নিন

২২ অক্টোবর ২০১৮ ১৩:১৫
নতুন ফোন কেনার আগে মাথায় রাখুন এ গুলি।

নতুন ফোন কেনার আগে মাথায় রাখুন এ গুলি।

পুজো মানেই নতুন জামা, নতুন জুতো। তা হলে আমাদের সব সময়ের সঙ্গী মোবাইল ফোন নতুন নয় কেন? পুজোর মরসুমে অনেক মোবাইল প্রস্তুতকারী সংস্থাই নতুন নতুন কিছু মডেল বাজারজাত করেন। দেখে-বেছে কিনলেন না হয় একটা। তার পর? মোবাইলের মূল যত্নের পাঠটুকু মাথায় রাখছেন তো?

প্যান্ডেলে প্যান্ডেলে ঘোরা মানেই ফেসবুক, ইনস্টাগ্রামে ছবি আপলোড। প্যান্ডেলের ভিড়ে আলাদা করে ক্যামেরা নিয়ে ঘোরার ঝক্কি কম নয়। এহেন অবস্থায় ফোনের ক্যামেরা যদি ভাল না হয়, তা হলে কী করে চলে!

এই হুজুগেই আমার-আপনার মতোই আরও অনেকেই নতুন ফোন কিনি। কিন্তু ভিড়ের চাপে আপনার সেই ফোনের যদি কিছু ক্ষতি হয়, তা হলে পুজোর আনন্দই মাটি! তাই পুজোর মরসুমে জেনে নিন কীভাবে যত্ন নেবেন ফোনের।

Advertisement



ফোন কেনার পরে আপনার প্রথম কাজই হবে ফোনে ভাল মানের গ্লাস স্ক্রিন গার্ড ও ফোন কেস লাগানো। এতে ভিড়ের মাঝে স্ক্রিনের ক্ষতি হবে না। ধাক্কাধাক্কিতে হাত থেকে পড়ে গেলেও ভেঙে যাওয়ার সম্ভাবনা কম থাকবে। ১০০ শতাংশ চার্জ হওয়ার আগে ফোন ব্যবহার করার অভ্যাস ছাড়ুন। তাতে ফোনের ব্যাটারির কর্মক্ষমতাও যেমন বাড়বে, তেমনই বাইরে যত খুশি ব্যবহারও করতে পারবেন। তাড়াতাড়ি কিনে ফেলুন একটা রবারের ফোন হোল্ডার। এতে ফোন সহজে আপনার গ্রিপ থেকে আলগা হয়ে যাবে না।



পুজোর ভিড়ে কখন কী হয় বলা যায় না। তাই আগে থেকে সাবধানতা অবলম্বন করাই শ্রেয়। ফোনে ডাউনলোড করুন অ্যান্টি থেফ্‌ট সফটওয়্যার। ফোন হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলেও অনায়াসে পেয়ে যাবেন তার হদিশ। সঙ্গে রাখুন নরম কাপড়। চেষ্টা করুন সব সময় ফোন শুকনো ও পরিস্কার রাখতে। এতে ফোনের ডিভাইসের আয়ু বাড়ে। ভিজে গেলে তাড়াতাড়ি ব্যাটারি খুলে নিয়ে শুকিয়ে নিন হাওয়ায়। বাড়ির চালের কৌটতে রেখে দিলে বা চড়া রোদে ফোনের ব্যাটারি রাখলেও শুকোতে সুবিঝা হবে। পুজোর সময় যতই ছবি তুলুন না কেন, চেষ্টা করুন বাড়ি ফেরামাত্র ছবি কম্পিউটার অথবা অন্য কোথাও ছবি স্থানান্তরিত করার। ফোনের মেমোরিতে অযথা চাপ সৃষ্টি করবেন না। এতে ফোন কাজ করবে আরও দ্রুত।



যথা সম্ভব চেষ্টা করুন ফোন হাতে বা পকেটে না রাখার। ব্যাগের ছোট কোনও খোপই হোক আমনার নতুন ফোনের ঠিকানা। ইনসিওরেন্স করে রাখুন নতুন ফোনের। দামি ফোন হলে তো কথাই নেই! ফোন হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে সোজা চলে যান ইনসিওরেন্স কোম্পানির কাছে। পুজোর সময়ে ফোন হারানোর দুঃখ আর তাড়া করবে না আপনাকে।

ছবি সৌজন্য: পিক্সাবে।

আরও পড়ুন

Advertisement