Advertisement
২০ এপ্রিল ২০২৪
ISRO

ISRO:হ্যাক করা যাবে না কোনও ভাবেই, এ বার এমন টেলিযোগাযোগ ব্যবস্থা বানাচ্ছে ইসরো

ইসরো এমন প্রযুক্তিও বানাচ্ছে যাতে কোনও রকেট বা মহাকাশযানই সেই আবর্জনাগুলি খেয়ে ফেলতে পারে।

ইসরো-র চেয়ারম্যান কে শিবন। ছবি- ইসরো-র সৌজন্যে।

ইসরো-র চেয়ারম্যান কে শিবন। ছবি- ইসরো-র সৌজন্যে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২১ ১৪:৩৯
Share: Save:

কোনও ভাবেই ‘হ্যাক’ করা যাবে না দেশে এমন টেলিযোগাযোগ ব্যবস্থা গড়ে তোলা হবে। আর সেটা হবে পৃথিবীর কক্ষপথে পাঠানো বিভিন্ন উপগ্রহের মাধ্যমে। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো-র চেয়ারম্যান কে শিবন এ কথা জানিয়েছেন।

তিনি বলেছেন, ‘‘আগামী দিনে যে কয়েকটি প্রযুক্তি খুবই তাৎপর্যপূর্ণ হয়ে উঠতে চলেছে তার অন্যতম হ্যাক-প্রুফ কোয়ান্টাম কমিউনিকেশন। যার মাধ্যমে দেশের যাবতীয় টেলিযোগাযোগ ব্যবস্থাকে হ্যাকিংয়ের বিপদ থেকে মুক্ত করা সম্ভব হবে।’’

‘ডিটিডিআই-টেকনোলজি কনক্লেভ ২০২১’-এ শিবন এও জানিয়েছেন, একই সঙ্গে আরও কয়েকটি প্রযুক্তি নিয়ে এখন গবেষণা ও তাদের উন্নয়নে ব্যস্ত রয়েছেন ইসরো-র বিজ্ঞানীরা। দেশীয় পদ্ধতিতে বানানো এই প্রযুক্তিগুলি ইসরো-কে আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা ও রুশ মহাকাশ গবেষণা সংস্থা রসকসমস-এর সঙ্গে প্রতিযোগিতায় শক্তি জোগাবে।

সেই প্রযুক্তিগুলি কী কী তা-ও ব্যাখ্যা করেছেন ইসরো-র চেয়ারম্যান। শিবন বলেছেন, ‘‘সেই প্রযুক্তিগুলির মধ্যে অন্যতম- মহাকাশে যে উত্তরোত্তর বর্জ্য বা আবর্জনার (‘স্পেস ডেব্রি’ বা ‘স্পেস জাঙ্ক’) পরিমাণ বেড়ে চলেছে তা কমানোর ব্যবস্থা। এমন প্রযুক্তি যাতে কোনও রকেট বা মহাকাশযানই সেই আবর্জনাগুলি খেয়ে ফেলতে পারে। এ ছাড়াও গোয়েন্দা নজরদারিকে আরও নিখুঁত করে তুলতে বানানো হবে কোয়ান্টাম রাডার। সেই রাডার বসানো হবে মহাকাশেই। তা ছাড়াও ইসরো বানাচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তার দ্বারা পরিচালিত মহাকাশযান, ল্যান্ডার ও রোভার।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ISRO K Sivan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE