Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Milky Way Galaxy

আমাদের ছায়াপথের বহু গুণ আকারের মেঘ অনাথ হয়ে ঘুরে বেড়াচ্ছে ব্রহ্মাণ্ডে, দেখা গেল এই প্রথম

গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘মান্থলি নোটিসেস অব দ্য রয়্যাল অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি’-তে।

সেই অনাথ মেঘ। ছবি- নাসার সৌজন্য়ে।

সেই অনাথ মেঘ। ছবি- নাসার সৌজন্য়ে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২১ ১৮:৫২
Share: Save:

অনাথ হয়ে গিয়ে অত্যন্ত উষ্ণ গ্যাসের একটি সুবিশাল মেঘ ঘুরে বেড়াচ্ছে মহাকাশে।

কোনও কালে হয়তো বা তার কোনও ঠিকানা ছিল। ছিল কোনও ছায়াপথ। কিন্তু এখন সেই ঠিকানাও হারিয়ে সেই সুবিশাল মেঘ যেন অনাথ হয়ে পড়েছে ব্রহ্মাণ্ডে।

ঝাঁকের (‘গ্যালাক্সি ক্লাস্টার’) অন্য ছায়াপথগুলিরও ধারে-কাছে নেই আমাদের মিল্কি ওয়ে ছায়াপথের চেয়ে আকারে, আয়তনে অনেক গুণ বড় সেই অনাথ মেঘ। বরং ছায়াপথগুলির ঝাঁকে কার্যত ‘নো ম্যানস ল্যান্ড’-এ অনাথের মতো ঘুরে বেড়াচ্ছে সেই সুবিশাল মেঘ।

সেই অনাথ মেঘের প্রথম হদিশ পেলেন আমেরিকার আলাবামা বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞানীরা। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘মান্থলি নোটিসেস অব দ্য রয়্যাল অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি’-তে।

আরও পড়ুন

লকডাউনের নিয়ম শিথিল হওয়ায় আপনি কি উদ্বিগ্ন? এই মানসিক চাপ কী ভাবে সামলানো যায়

আরও পড়ুন

বর্তমান টিকা সারা জীবন নিরাপত্তা নাও দিতে পারে, আশঙ্কা চিকিৎসকদের

গবেষকরা জানিয়েছেন, তাঁরা এই অনাথ মেঘের হদিশ পেয়েছেন ছায়াপথগুলির একটি পুঞ্জ বা ঝাঁকে। যে মুলুকের নাম- ‘অ্যাবেল-১৩৬৭’। পৃথিবী থেকে ৩০ কোটি আলোকবর্ষ দুরের সেই ছায়াপথগুলির পুঞ্জ বা ঝাঁকে রয়েছে অন্তত ৭০টি ছায়াপথ।

গবেষকরা এ-ও জানিয়েছেন, ইউরোপিয়ান স্পেস এজেন্সি (এসা)-র এক্স-রে মাল্টি-মিরর মিশন (এক্সএমএম-নিউটন)-এর পাঠানো ছবিতেই এই অনাথ মেঘের হদিশ মিলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Milky Way Galaxy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE