Advertisement
১১ মে ২০২৪
COVID 19

Long Covid: দীর্ঘ দিনের কোভিড রোগী সেরে উঠেও বহু দিন ধরে ভুগতে পারেন ২০০-রও বেশি রোগে, বলছে গবেষণা

ইউনিভার্সিটি কলেজ লন্ডনের নেতৃত্বাধীন গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক চিকিৎসা গবেষণা পত্রিকা ‘ইক্লিনিক্যাল মেডিসিন’-এ।

-ফাইল ছবি।

-ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২১ ১৫:১৮
Share: Save:

দীর্ঘ দিন রোগভোগের পর কোভিড থেকে সেরে উঠে আর টিকা নিয়েই আমরা মনে করছি, বেঁচে গেলাম! আর কোনও ভয় নেই। বাস্তবের ছবিটা কিন্তু একেবারেই তা নয়।

যাঁরা দীর্ঘ দিন ধরে কোভিডে ভুগেছেন বা এখনও ভুগে চলেছেন, তাঁদের দেহের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গে ২০০টিরও বেশি এমন জটিলতা দেখা দিতে পারে যেগুলি কোভিড থেকে সেরে ওঠার কয়েক মাস পরেও থেকে যেতে পারে। এমনকি সেগুলি থেকে যেতে পারে এক বা আরও কয়েকটা বছর।

একটি আন্তর্জাতিক গবেষণা এই উদ্বেগজনক খবর দিয়েছে। ইউনিভার্সিটি কলেজ লন্ডনের নেতৃত্বাধীন গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক চিকিৎসা গবেষণা পত্রিকা ‘ইক্লিনিক্যাল মেডিসিন’-এ।

৫৬টি দেশের দীর্ঘ দিনের কোভিড রোগীদের উপর চালানো এই গবেষণাটি নিয়ে বিশেষজ্ঞদের একাংশ বলছেন, দীর্ঘ দিন ধরে ভোগা কোভিড রোগীদের ক্ষেত্রে কী কী উপসর্গ বা রোগ সেরে ওঠার পরেও দীর্ঘমেয়াদি হতে পারে তা নিয়ে এত বড় মাপের কাজ এর আগে হয়নি।

দীর্ঘ দিন ধরে ভোগা ৫৬টি দেশের ৩ হাজার ৭৬২ জন কোভিড রোগীর উপর পরীক্ষা চালিয়ে গবেষকরা মোট ২০৩টি দীর্ঘমেয়াদি উপসর্গের হদিশ পেয়েছেন। উপসর্গগুলির মধ্যে প্রথমেই রয়েছে ক্লান্তি। রয়েছে শারীরিক ও মানসিক অস্বাচ্ছন্দ্য বোধ। স্নায়ুঘটিত ব্রেন ফগ রোগ। পরিচিতদের চিনতে না পারা, পুরনো কথা ভুলে যাওয়া, আত্মীয় পরিজনদের নাম ভুলে যাওয়া। এ ছাড়াও রয়েছে ভিস্যুয়াল হ্যালুসিনেশন বা চোখে গোলকধাঁধা দেখা, হাত, পা ও সারা শরীরে কাঁপুনি, যৌনেচ্ছা এবং যৌনক্ষমতায় হ্রাস এবং ডায়রিয়ার মতো বহু জটিল উপসর্গ।

যে সাড়ে ৩ হাজারেরও বেশি কোভিড রোগীকে পরীক্ষা করা হয়েছে, গবেষকরা দেখেছেন তাঁদের প্রত্যেককেই এই সবকটি উপসর্গে গড়ে ৫৬ শতাংশ ভুগতে দেখা গিয়েছে দীর্ঘ দিন ধরে। তাঁদের প্রায় ১০টি অঙ্গপ্রত্যঙ্গের অস্বাভাবিকতা দীর্ঘ দিন ধরে লক্ষ্য করা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID 19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE