Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Peregrine Mission One

চাঁদে চিতাভস্ম: অভিযানই ব্যর্থ

আমেরিকার অ্যাস্ট্রোবটিক টেকনোলজির ‘পেরিগ্রিন মিশন-১’ রওনা হওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই সেই যানের জ্বালানি ট্যাঙ্কে ধরা পড়ল ত্রুটি। ২৩ ফেব্রুয়ারি চাঁদের মাটি ছোঁয়ার কথা ছিল পেরিফ্রিন মিশন-১ ল্যান্ডারের।

An image of Nasa

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৪ ০৬:০৪
Share: Save:

বেসরকারি উদ্যোগে প্রথম চন্দ্রাভিযান এবং প্রয়াত মানুষের দেহাবশেষ চাঁদে নিয়ে যাওয়া— মূলত এই দুই কারণেই চর্চা চলছিল আমেরিকার অ্যাস্ট্রোবটিক টেকনোলজির ‘পেরিগ্রিন মিশন-১’ নিয়ে। কিন্তু রওনা হওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই সেই যানের জ্বালানি ট্যাঙ্কে ধরা পড়ল ত্রুটি। ২৩ ফেব্রুয়ারি চাঁদের মাটি ছোঁয়ার কথা ছিল পেরিফ্রিন মিশন-১ ল্যান্ডারের। কিন্তু সংস্থা জানিয়েছে, চাঁদের বুকে ওই ল্যান্ডার নামানো আর সম্ভব নয়। চাঁদের যথাসম্ভব কাছে যানটিকে নিয়ে যাওয়াই এখন লক্ষ্য।

দু’টি বাণিজ্যিক সংস্থা এই ল্যান্ডারে করে কল্পবিজ্ঞান লেখক আর্থার সি ক্লার্ক-সহ শতাধিক মানুষের চিতাভস্ম ও ডিএনএ চাঁদে পাঠাচ্ছিল। এ নিয়ে চিঠিতে আপত্তি তুলে আমেরিকার নাভাহো জনজাতির তরফে বলা হয়, দেবতা হিসেবে চাঁদকে পুজো করেন অনেকে। মানুষের চিতাভস্ম নিয়ে গিয়ে চাঁদের মাটিকে অপবিত্র করা হয়েছে। এ ভাবে চাঁদে দূষণ ছড়ানোর অভিযোগও ওঠে। শেষ পর্যন্ত অবশ্য ভাঙল চাঁদে নামার স্বপ্ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NASA USA Mission Moon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE