×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

৩০ জুলাই ২০২১ ই-পেপার

উড়ন্ত চাকি নিয়ে নড়েচড়ে বসল নাসাও, বৈজ্ঞানিক অনুসন্ধানের নির্দেশ সংস্থা প্রধানের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৩ জুন ২০২১ ১২:৫৬
উড়ন্ত চাকি। -ফাইল ছবি।

উড়ন্ত চাকি। -ফাইল ছবি।

আকাশে যাদের হঠাৎ হঠাৎ দেখা মেলে বলে দু’দশক ধরে পৃথিবীর নানা প্রান্তে শোনা যাচ্ছিল সেই উড়ন্ত চাকি (‘আনআইডেন্টিফায়েড ফ্লাইং অবজেক্ট’ বা ‘ইউএফও’)-কে আর ‘আজগুবি’ বলে তুড়ি মেরে উড়িয়ে দিচ্ছে না আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা। সেগুলি আদতে কী জিনিস বা আদৌ মানুষের কল্পনা কি না, এ বার তার বিজ্ঞানভিত্তিক অনুসন্ধানে নামবে নাসা।

নাসার বিজ্ঞানীদের মঙ্গলবার এই নির্দেশ দিয়েছেন সংস্থার প্রধান বিল নেলসন। গত মাসেই নাসা প্রধানের দায়িত্ব গ্রহণ করেছেন তিনি।

নেলসন বলেছেন, “দায়িত্ব নেওয়ার পর আমি নাসার বিজ্ঞানীদের বলেছি, উড়ন্ত চাকি আদতে কী জিনিস, তা বৈজ্ঞানিক ভাবে জানা, বোঝার চেষ্টা করা হোক। নামা হোক বিজ্ঞানভিত্তিক অনুসন্ধানে। যাতে এই জিনিসটি সম্পর্কে আমাদের ধোঁয়াশা কাটে।”

নাসা প্রধান এ-ও বলেছেন, “আমরা সকলেই বাস্তবটা জানতে চাই। চাই এ ব্যাপারে সব রকমের সন্দেহ, সংশয়, রটনা দূর হোক। বিজ্ঞানের দৃষ্টিকোণ থেকে বিষয়টি সম্পর্কে সকলের ধারণা জন্মাক।”

গত দু’দশক ধরেই আমেরিকার নৌ ও বিমানবাহিনীর পাইলটরা বিভিন্ন সময়ে আকাশে নানা ধরনের উড়ন্ত চাকি দেখতে পেয়েছেন বলে দাবি করেছেন। তাঁরা সেগুলির ছবি তুলেছেন বলেও জানিয়েছেন। যদিও বিজ্ঞানীমহলের একাংশ সেই দাবিকে এত দিন তেমন গুরুত্ব দিতে রাজি হননি। নাসাও কোনও তদন্তে নামেনি।

কিন্তু সম্প্রতি পেন্টাগনকে কংগ্রেসে এ ব্যাপারে আনক্লাসিফায়েড ফাইলগুলি পেশ করার প্রশাসনিক নির্দেশ দেওয়া হয়েছে। এই মাসের শেষাশেষি সেগুলি জমা পড়ার কথা আমেরিকার কংগ্রেসে।

এই পরিস্থিতিতে নাসা প্রধানের নির্দেশও যথেষ্টই ইঙ্গিতপূর্ণ।

Advertisement
Advertisement