Advertisement
১৯ জুন ২০২৪
Asteroid Warning

৩১ হাজার কিমি বেগে ধেয়ে আসছে গ্রহাণু! পৃথিবীর কাছাকাছি মঙ্গলবারই, সতর্ক করল নাসা

পৃথিবীর দিকে একটি গ্রহাণু ছুটে আসছে। তার গতিবেগ ঘণ্টায় ৩১ হাজার কিলোমিটারেরও বেশি। গ্রহাণুটিকে ‘পৃথিবীর নিকটবর্তী বস্তু’র তকমা দেওয়া হয়েছে।

NASA warns about asteroid that is coming towards earth.

পৃথিবীর দিকে গতির ঝড় তুলে ধেয়ে আসছে একটি গ্রহাণু। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নিউ ইয়র্ক শেষ আপডেট: ২৩ মে ২০২৩ ১২:৫১
Share: Save:

গতির ঝড় তুলে পৃথিবীর দিকে ধেয়ে আসছে বিশাল আকৃতির গ্রহাণু। মঙ্গলবারই তা পৃথিবীর সবচেয়ে কাছে চলে আসবে। তাই এই গ্রহাণু নিয়ে সতর্ক করেছে আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

গ্রহাণুটির নাম দেওয়া হয়েছে অ্যাসটেরয়েড ২০২৩জেকে১। এই গ্রহাণুর গতি ঘণ্টায় ৩১ হাজার ২২৭ কিলোমিটার। এই গতিতেই মহাকাশে ছুটছে গ্রহাণুটি, তার অভিমুখ পৃথিবীর দিকে।

গ্রহাণুটি আকারে আস্ত একটি বিমানের মতো। বিজ্ঞানীরা জানিয়েছেন, এটি ৯১ থেকে ২০৩ ফুট চওড়া এবড়োখেবড়ো পাথরখণ্ড। তবে পৃথিবীর দিকে ধেয়ে এলেও নীল গ্রহে তার তেমন কোনও প্রভাব পড়বে না। গ্রহাণুটি পৃথিবীর সবচেয়ে কাছাকাছি আসবে মঙ্গলবার। তখন পৃথিবী থেকে তার দূরত্ব হবে ৬৫ লক্ষ কিলোমিটার।

মহাকাশের বিচারে ৬৫ লক্ষ কিলোমিটার দূরত্ব নেহাতই কম। তাই এই গ্রহাণুকে ‘পৃথিবীর নিকটবর্তী বস্তু’র তকমা দেওয়া হয়েছে।

মহাকাশে গ্রহাণুদের গতিবিধির উপর নজর রাখতে বিভিন্ন কেন্দ্রে বিভিন্ন টেলিস্কোপ এবং অন্যান্য যন্ত্রপাতি বসিয়ে রেখেছে নাসা। আমেরিকার হাওয়াই দ্বীপে আছে টেলিস্কোপ প্যানস্‌- স্টারআরএস১। আমেরিকার আরিজ়োনা প্রদেশের ক্যাটালিনা স্কাই সার্ভে থেকেও গ্রহাণুর উপর নজর রাখা হয়। শুধু গ্রহাণু নয়, যে কোনও মহাজাগতিক বস্তুর গতিবিধিই নিয়মিত পর্যবেক্ষণ করেন নাসার বিজ্ঞানীরা।

পৃথিবীর চারপাশে গ্রহাণুর গতিবিধি নতুন নয়। হামেশাই শোনা যায়, ছোট বড় নানা আকৃতির গ্রহাণু পৃথিবীর দিকে ছুটে আসছে। তবে পৃথিবীর একেবারে কাছাকাছি চলে আসার সম্ভাবনা তাতে থাকে না বললেই চলে। তবু নাসা গ্রহাণুর দিকে নজর রাখে। তাদের আনুমানিক গতিবিধি সম্পর্কে আগে থেকে সতর্ক করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asteroid NASA Science Space Science
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE