Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ জানুয়ারি ২০২২ ই-পেপার

ফেসবুক ব্যবহারকারীদের ফোন নম্বর বিক্রি হচ্ছে টেলিগ্রাম বটের মাধ্যমে

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৬ জানুয়ারি ২০২১ ১৮:০২
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

টেলিগ্রাম বটের মাধ্যমে প্রায় ৫০ কোটি ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর বিক্রি করা হচ্ছে। সাইবার অপরাধের সঙ্গে যুক্ত ফোরামে এই নম্বর বিক্রি সংক্রান্ত বিজ্ঞাপনও দিয়েছেন এক ব্যক্তি। ‘মাদারবোর্ড’ নামের পোর্টালের একটি প্রতিবেদনে সম্প্রতি এ রকমই দাবি করা হয়েছে। অ্যালন গল নামের এক সাইবার সুরক্ষা বিশেষজ্ঞ নিজের টুইটারে তুলে ধরেছেন বিষয়টি।

ওই ফোরামে এক ব্যক্তি বিজ্ঞাপন দিয়ে ৫০ কোটি ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর ও তথ্য বিক্রির বিষয়টি জানিয়েছিলেন। তা নজরে আসে গলের। এর মধ্যে প্রায় ৬ লক্ষ ভারতীয় ফেসবুক ব্যবহারকারীর তথ্য রয়েছে বলেও জানা গিয়েছে। ১ কোটি ৮০ লক্ষ ব্রিটিশ এবং ১৩ কোটিরও বেশি আমেরিকাবাসীর তথ্য সেখানে রয়েছে বলেও দাবি।

মাদারবোর্ড ওই টেলিগ্রাম বট নিয়ে পরীক্ষা করে দেখেছে কী ভাবে সেখানে পয়সার বিনিময়ে বিক্রি হচ্ছে ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর এবং তথ্য। একটি নম্বরের জন্য টেলিগ্রাম বট চাইছে ২০ মার্কিন ডলার। যা ভারতীয় মুদ্রায় প্রায় ১৫০০ টাকা। ১০ হাজার নম্বর এক সঙ্গে নিলে তা ৫ হাজার আমেরিকান ডলাররে পাওয়া যাবে বলে জানাচ্ছে ওই বট। ভারতীয় মুদ্রায় তা প্রায় ৩ লক্ষ ৬৫ হাজার টাকা।

Advertisement

যদিও এই তথ্যগুলি অনেক পুরনো। কিন্তু এ ভাবে ব্যবহারকারীদের তথ্য নেটদুনিয়ায় প্রকাশ্যে বিক্রি হওয়া চিন্তা বাড়িয়েছে। এ নিয়ে সাইবার সুরক্ষা বিশেষজ্ঞ অ্যালন গল মাদারবোর্ডকে বলেছেন, ‘‘সাইবার ক্রাইম কমিউনিটির কাছে এ ভাবে ব্যক্তিগত তথ্যভাণ্ডার বিক্রি হচ্ছে দেখে ভয় লাগে। নিশ্চিতভাবে মানুষকে ঠকাতে ব্যবহার করা হবে এই তথ্য।’’ মাদারবোর্ডও এই বিষয়টি নিয়ে যোগাযোগ করেছিল ফেসবুকের সঙ্গে। জবাবে ফেসবুক জানিয়েছে, ‘সোশ্যাল মিডিয়ায় তথ্য সংক্রান্ত যে দুর্বলতাগুলি ছিল, তা ২০১৯-এর অগস্টে ঠিক করা হয়েছিল। তা করার আগেই সেই সব তথ্য সরিয়ে ফেলা হয়েছিল’। যদিও অপরাধ জগতে সাধারণ মানুষের তথ্য প্রকাশ্যে বিক্রি হওয়ার বিষয়টি চিন্তা বাড়াচ্ছে সাইবার সুরক্ষা বিশেষজ্ঞদের।

আরও পড়ুন

Advertisement