Advertisement
২৬ এপ্রিল ২০২৪
mateorites

যুদ্ধবিমানের শব্দে দিনে আছড়ে পড়ল উল্কাপিণ্ড, কাঁপল ব্রিটেন, ফ্রান্সের একাংশ

স্থানীয় বাসিন্দারা ভেবেছিলেন কোনও যুদ্ধবিমান হয়তো খুব নীচ দিয়ে উড়ে গেল।

ছবি- শাটারস্টকের সৌজন্যে।

ছবি- শাটারস্টকের সৌজন্যে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২১ ১৮:১৬
Share: Save:

প্রায় মাথার উপর দিয়ে যুদ্ধবিমান উ়ড়ে গেলে যেমন হয় তেমনই বিকট শব্দে আছড়ে পড়ল একটি বিশাল একটি উল্কাপিণ্ড। রাতবিরেতে নয়, একেবারে দিনেদুপুরে। তাতে থরথর করে কেঁপে উঠল ব্রিটেন ও ফ্রান্সের বিস্তীর্ণ এলাকা। হঠাৎ যুদ্ধ লাগল ভেবে ভীত সন্ত্রস্ত হয়ে পড়েন মানুষজন। রাস্তায় ছুটোছুটি শুরু হয়ে যায়। কী হল, জানতে চেয়ে নেটমাধ্যমে শুরু হয় তুমুল আলোড়ন।

বিবিসি ও স্কাই নিউজ জানাচ্ছে, উল্কাপাতের ওই বিকট শব্দ শোনা গিয়েছে দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ড, ওয়েল্‌স এবং উত্তর ফ্রান্সে। গত ২০ মার্চ। স্থানীয় সময় দুপুর পৌনে তিনটে নাগাদ।

ব্রিটেনের সংবাদ মাধ্যমের খবর, প্রথমে স্থানীয় বাসিন্দারা ভেবেছিলেন কোনও যুদ্ধবিমান হয়তো খুব নীচ দিয়ে উড়ে গেল। শব্দ শুনেই তাঁরা ভীত, সন্ত্রস্ত হয়ে পড়েছিলেন। যাঁরা রাস্তায় ছিলেন তাঁরা যে যে দিকে পারেন, ছুটতে শুরু করে দেন। আর দুপুরে বিকট শব্দ শুনে ঘরের ভিতরে থাকা মানুষ শিউরে ওঠেন ভয়ে। তীব্র শব্দের অভিঘাতে কোনও কোনও বাড়ির জানলা, দরজার কাচও ভেঙে যায়। ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রককে একটি বিবৃতি দিয়ে জানাতে হয়, কোনও যুদ্ধবিমান উড়ে যায়নি এলাকার উপর দিয়ে।

টুইটারে বহু মানুষকে লিখতে দেখা যায়, তাঁরা আকাশে অগ্নিগোলক দেখেছিলেন। বিবিসি-র খবর, পরে উপগ্রহের পাঠানো ছবি থেকে জানা যায় উল্কাপাত হয়েছে।

ব্রিটেনের ‘মেটিওর অবজারভেশন নেটওয়ার্ক অব অ্যামেচার অ্যাস্ট্রোনমার্স’-এর তরফে রিচার্ড কাসেরেক বলেছেন, ‘‘বেশ বড় আকারের উল্কাপিণ্ড ছিল। আকারে এতটাই বড় যে দিনেদুপুরেও তাকে আকাশে দেখা গিয়েছে। সূর্যের আলোয় ঢাকা পড়েনি উল্কাপিণ্ডটি।

গত ২৮ ফেব্রুয়ারিও উত্তর-পশ্চিম ব্রিটেনে রাতে বিশাল একটি উল্কাপাত হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Britain United Kingdom mateorites
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE