Advertisement
২৩ জুন ২০২৪
Planet with Volcanoes

গিজগিজ করছে আগ্নেয়গিরি, ঘন ঘন অগ্ন্যুৎপাতে আলোড়িত চারপাশ! ‘নরক’-এর সন্ধান পেল নাসা

পৃথিবীর অদূরে নতুন একটি গ্রহের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। সেই গ্রহে অসংখ্য আগ্নেয়গিরি রয়েছে। তাতে অগ্নুৎপাতও চলছে সারাক্ষণ। গ্রহটি বিজ্ঞানীদের আকর্ষণের কেন্দ্রে উঠে এসেছে।

Scientists discover new planet like earth which is covered with volcanoes.

পৃথিবী থেকে অদূরে নতুন একটি গ্রহের সন্ধান পাওয়া গিয়েছে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নিউ ইয়র্ক শেষ আপডেট: ২১ মে ২০২৩ ১৫:৫০
Share: Save:

মহাকাশে আরও একটি নতুন গ্রহের সন্ধান পেল আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা। তারা জানিয়েছে, এই নতুন গ্রহটি পৃথিবী থেকে খুব বেশি দূরে নেই। তবে এর একটি অন্যরকম বৈশিষ্ট্য রয়েছে। গ্রহটি আগ্নেয়গিরিতে ঠাসা।

গ্রহটির নাম দেওয়া হয়েছে এলপি ৭৯১-১৮ ডি। পৃথিবী থেকে এই গ্রহের দূরত্ব ৯০ আলোকবর্ষ। সৌরজগতের অদূরে ক্রেটার নক্ষত্রপুঞ্জে এই গ্রহের অবস্থান। গ্রহটি পৃথিবীর চেয়ে আকারে সামান্য বড়। তা প্রদক্ষিণ করছে একটি অপেক্ষাকৃত ছোট আকারের বামন নক্ষত্রকে। সম্প্রতি এই গ্রহের খোঁজ পেয়েছেন নাসার বিজ্ঞানীরা।

ট্রানসিটিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইট বা টিইএসএস এবং স্পিৎজ়ার স্পেস টেলিস্কোপের মাধ্যমে এই গ্রহটি আবিষ্কার করা হয়েছে। বিজ্ঞানীরা জানিয়েছেন, এই গ্রহে রয়েছে অজস্র আগ্নেয়গিরি। প্রায় প্রতিনিয়ত তাতে অগ্ন্যুৎপাতও হয়ে চলেছে। আগুনের তাণ্ডবে যেন নরকে পরিণত হয়েছে গ্রহের চারপাশ। মহাকাশ থেকে সেই আগুনের স্ফুলিঙ্গ দেখা গিয়েছে।

বিজ্ঞানীদের মতে, যদি এই গ্রহটি প্রত্যাশা মতো ভূতাত্ত্বিক ভাবে সক্রিয় হয়ে থাকে, তবে এতে বায়ুমণ্ডলের অস্তিত্ব থাকতে পারে। সে সম্বন্ধে নিশ্চিত হতে আরও পর্যবেক্ষণ প্রয়োজন। গ্রহটি সম্পর্কে বিজ্ঞানীদের পর্যবেক্ষণ প্রকাশিত হয়েছে ‘নেচার’ পত্রিকায়।

সৌরজগতে এখনও পর্যন্ত সবচেয়ে বেশি আগ্নেয়গিরি সম্বলিত মহাজাগতিক ক্ষেত্র বৃহস্পতির উপগ্রহ লো। নতুন আবিষ্কৃত গ্রহটিতে আগ্নেয়গিরির সংখ্যা লো-কেও ছাপিয়ে যাবে কি না, তা স্পষ্ট করে এখনই বলা যাচ্ছে না। তবে গ্রহটি বিজ্ঞানীদের আগ্রহের বস্তু হয়ে উঠেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

New Exoplanets Volcano Volcanic Eruption planet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE