Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
2000 Rupee Note

২০০০ টাকার নোট বদল করতে হলে কী জানাতে হবে, শর্তই বা কী, ঘোষণা করল স্টেট ব্যাঙ্ক

শুক্রবার ২ হাজার টাকার নোট তুলে নেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক। ২ হাজার টাকার নোট থাকলে, তা ২৩ মে থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে ব্যাঙ্কে জমা করতে হবে বলে জানানো হয়।

No forms or ID proof needed up to ten 2000 rupee notes can be exchanged, SBI said

২০০০ টাকার নোট বদলে শর্ত কী, ঘোষণা করল স্টেট ব্যাঙ্ক ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ মে ২০২৩ ১৪:৫৩
Share: Save:

২০০০ টাকার নোট বাজার থেকে তুলে নেওয়া হবে, গত শুক্রবার রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) এই কথা ঘোষণার পরেই শোরগোল পড়ে গিয়েছিল জনপরিসরে। কী ভাবে নোটবদল করা যাবে, তা জানিয়ে দেওয়া হলেও, নানা মুনির নানা মতে বিভ্রান্ত হচ্ছিলেন সাধারণ মানুষ। এই পরিস্থিতিতে স্টেট ব্যাঙ্কের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়ে দেওয়া হল কী ভাবে ২০০০ টাকার নোট ব্যাঙ্কে জমা দেওয়া যাবে কিংবা বদলে নেওয়া যাবে।

রবিবার স্টেট ব্যাঙ্কের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, ২০০০ টাকার নোট জমা দিতে হলে বা বদলাতে গেলে কাউকে কোনও পরিচয়পত্র দেখাতে হবে না, নির্দিষ্ট কোনও ফর্মপূরণও করতে হবে না। তবে এক লপ্তে মোট দশটি ২০০০ টাকার নোট অর্থাৎ ২০ হাজার টাকার নোট ব্যাঙ্কে জমা দেওয়া যাবে কিংবা বদলানো যাবে বলে জানিয়েছে স্টেট ব্যাঙ্ক।

স্টেট ব্যাঙ্কের একটি সূত্র মারফত জানা গিয়েছে, নোট বদল করা নিয়ে সমাজমাধ্যমে কয়েকদিন ধরেই ভুয়ো খবর ছড়াচ্ছিল। বলা হচ্ছিল, নির্দিষ্ট একটি ফর্মপূরণ করে আধার কার্ড কিংবা অন্য কোনও পরিচয়পত্র দেখালে ব্যাঙ্কে পুরনো নোট বদলে দেওয়া হবে। তবে স্টেট ব্যাঙ্কের তরফে রবিবার স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, অন্তত দশটি ২০০০ টাকার নোট বদলে এ সব কিছুই করতে হবে না গ্রাহকদের। এমনকি ব্যাঙ্কের গ্রাহক নন, এমন ব্যক্তিরাও নোট বদলানোর সুযোগ পাবেন। এ ক্ষেত্রে কোনও অতিরিক্ত অর্থ দিতে হবে না বলেও জানিয়ে দেওয়া হয়েছে।

শুক্রবার ২ হাজার টাকার নোট তুলে নেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক। অবিলম্বে ২ হাজার টাকার নোট ব্যবহার বন্ধ করতে ব্যাঙ্কগুলিকে পরামর্শ দেয় আরবিআই। ২ হাজার টাকার নোট থাকলে, তা ২৩ মে থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে ব্যাঙ্কে জমা করতে হবে বলে জানানো হয়। দেশের শীর্ষ ব্যাঙ্কের তরফে জানানো হয়, তাদের ১৯টি আঞ্চলিক অফিসে এবং বিভিন্ন ব্যাঙ্কে ২০০০ টাকার নোট বদলে দেওয়া হবে। কেউ চাইলে ২০০০ টাকার নোটে টাকাও জমা রাখতে পারবেন ব্যাঙ্কে। প্রয়োজনে নোট বদল করার সময় আরও বাড়ানো হবে বলেও জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE