Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ম্যালওয়ার ভর্তি কম্পিউটার কেন বিক্রি হল ১২ লক্ষ টাকায়?

ডিপ ইনসটিঙ্ক নামের একটি সাইবার সিকিউরিটি সংস্থার করা নিলামে এক ব্যক্তি এমন একটি নেটবুক যে দাম দিয়ে কিনেছেন তা নিয়ে বিস্মিত অনেকেই। কিন্তু কে

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৮ মে ২০১৯ ১৫:২৬
Save
Something isn't right! Please refresh.
ম্যালওয়ারে ভর্তি নেটবুক বিক্রি হল রেকর্ড দামে। প্রতীকী ছবি শাটারস্টক।

ম্যালওয়ারে ভর্তি নেটবুক বিক্রি হল রেকর্ড দামে। প্রতীকী ছবি শাটারস্টক।

Popup Close

বিরল ইলেকট্রনিক্স গ্যাজেট সংগ্রহে রাখার শখ অনেকের মধ্যেই দেখা যায়। কিছু বৈশিষ্ট্যের জন্য লোকে এ বিষয়ে আগ্রহ দেখিয়ে থাকেন। কিন্তু ডিপ ইনসটিঙ্ক নামের একটি সাইবার সিকিউরিটি সংস্থার করা নিলামে এক ব্যক্তি এমন একটি নেটবুক যে দাম দিয়ে কিনেছেন তা নিয়ে বিস্মিত অনেকেই। কিন্তু কেন জানেন?

ওই নিলামে স্যামসুঙের এনসি১০ নেটবুকটি বিক্রি হয়েছে প্রায় ১২ লক্ষ টাকায়। ২০০৮ সালের ওই এডিশনটির ব্যাটারি ব্যাক আপ খুব ভাল। সঙ্গে রয়েছে উইনডোজ এক্সপি অপারেটিং সিস্টেম। কিন্তু এই ফিচারের সঙ্গেই ওই নেটবুকটিতে রয়েছে ভয়ঙ্কর কয়েকটি ম্যালওয়ার। বিশেষজ্ঞরা বলেন, ওই নেটবুকে বিশ্বের ছ’টি ক্ষতিকর ম্যালওয়ার ভয়ঙ্করভাবে বাসা বেঁধে আছে। হ্যাঁ একটি নয়, দু’টি নয়, ছ’টি!

ওই নেটবুকে ঘাঁটি বেঁধে থাকা ম্যালওয়ারগুলির মধ্যে প্রথমেই আসবে ‘আইলাভইউ’ ভাইরাস। এই ভাইরাসে এই মুহূর্তে পৃথিবীর প্রায় ৫৫০ কোটি কম্পিউটার আক্রান্ত। মূলত ফাইল শেয়ারিং ও ইমেল অ্যাটাচমেন্টের মাধ্যমে এই ম্যালওয়ার ছড়িয়ে পড়ে।

Advertisement

স্যামসুঙ এনসি ১০-এ রয়েছে রাশিয়ার অমেল স্প্যামারদের তৈরি ম্যালওয়ার ‘মাইডুম’। বিশ্ব জুড়ে তিন হাজার ৮০০ কোটি কম্পিউটারের ক্ষতির পিছনে রয়েছে এই ভাইরাসের হাত। এই ‘আইলাভইউ’, ‘মাইডুম’-এর মতো ‘সো বিগ’, ‘ওয়ানাক্রাই’, ‘ডার্ক টাকিলা’ ও ‘ব্ল্যাকএনার্জি২’ ম্যালওয়ারও রয়েছে স্যামসুঙের এনসি১০ নেটবুকে।

কিন্তু তাও কেন ওই নেটবুক অত দামে বিক্রি হল নিলামে তা নিয়েই ঘোর কাটছে না বিশেষজ্ঞদের। শুধু মাত্র শখের জন্যই এই কাজ না এর পিছনে রয়েছে অন্য কোনও উদ্দেশ্য?

আরও পড়ুন: পাল্টে গেল কিলোগ্রাম, এ বার সেকেন্ডের পালা



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement