Advertisement
২৮ নভেম্বর ২০২২
Elon Musk

ঘুরে আসতে পারেন আপনিও! সেপ্টেম্বর থেকেই শুরু মহাকাশ পর্যটন

‘স্পেস-এক্স’ বুধবার ঘোষণা করেছে, আর মাসদেড়েক পর, সেপ্টেম্বর থেকেই তারা শুরু করে দেবে সকলের জন্য মহাকাশ পর্যটন।

মহাকাশ পর্যটনের জন্য স্পেস এক্সের বানানো 'স্টারশিপ'। -ফাইল ছবি।

মহাকাশ পর্যটনের জন্য স্পেস এক্সের বানানো 'স্টারশিপ'। -ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২১ ১৪:২৯
Share: Save:

বড়জোর আর মাসদেড়েক। তার পরেই শুরু হয়ে যাবে পৃথিবী থেকে মহাকাশে ঘনঘন পর্যটন। সকলের জন্যই খুলে দেওয়া হবে মহাকাশকে। সেই সব মহাকাশযাত্রার জন্য কোনও বিশেষ দেশের নাগরিকত্ব বা বয়স বাধা হবে না। মহাকাশচারী হওয়ার জন্য কোনও কঠোর প্রশিক্ষণও লাগবে না। চাইলে যে কেউ যেতে পারেন, পকেটে রেস্ত থাকলে। ঘোরাঘুরির জন্য।

আমেরিকার ধনকুবের এলন মাস্কের সংস্থা ‘স্পেস-এক্স’ বুধবার ঘোষণা করেছে, আর মাসদেড়েক পর, সেপ্টেম্বর থেকেই তারা শুরু করে দেবে সকলের জন্য মহাকাশ পর্যটন। এই পর্বের ভ্রমণের জন্য মহাকাশযান তৈরি ও জ্বালানির খরচের অনেকটাই বহন করেছেন ধনকুবের জারেড আইজ্যাকম্যান। আগামী বছর ফের এমন একটি মহাকাশ ভ্রমণের ব্যবস্থা করা হবে বলেও স্পেস এক্স-এর তরফে জানানো হয়েছে। এ জন্য স্পেস এক্স-এর সঙ্গে চুক্তি হয়েছে ‘অ্যাক্সিয়ম স্পেস’ নামে একটি সংস্থার।

তবে এই মহাকাশ ভ্রমণের টিকিটের মূল্য একটু বেশিই বলা যায়। মহাকাশযানে চেপে যাওয়া-আসা আর আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে থাকার খরচ বাবদ পর্যটকদের গুনতে হবে সাড়ে ৫ কোটি ডলার।

Advertisement

আরও পড়ুন

রাজ্যে নতুন আক্রান্ত এক ধাক্কায় ন’শোর নীচে, মৃত্যু ১৮, সক্রিয় রোগী ১৮ হাজারের কম

আরও পড়ুন

Advertisement

মহারাষ্ট্রে মহারাজনীতি, শিবসেনার চালে কি আপাতত ‘নিরাপদ’ উদ্ধব সরকার

আমজনতাকে যত তাড়াতাড়ি সম্ভব মহাকাশে ভ্রমণ করাতে তৈরি হচ্ছে আরও দু’টি সংস্থা ‘ব্লু অরিজিন’ এবং ‘ভার্জিন গ্যালাক্টিক’ও। এ ব্যাপারে আমেরিকার আর এক ধনকুবের জেফ বেজোসের সংস্থা ব্লু অরিজিন এবং ব্রিটিশ ধনকুবের রিচার্ড ব্র্যানসনের ভার্জিন গ্যালাক্টিক-এর উক্ষেপণ পরীক্ষা ও আনুষঙ্গিক প্রস্তুতিও প্রায় চূড়ান্ত পর্যায়ে। দু’টি সংস্থারই আগামী বছর থেকে আমজনতাকে মহাকাশ ভ্রমণে নিয়ে যাওয়ার পরিকল্পনা রয়েছে।

যাঁরা মহাকাশে ঘুরে আসতে চান মহাকাশচারী না হয়েও তাঁদের জন্য সুখবর আপাতত এইটুকুই, স্পেস এক্স-এর মতো মহাকাশ ভ্রমণের খরচ অতটা হবে না ব্লু অরিজিন এবং ভার্জিন গ্যালাক্টিক-এর যানে মহাকাশ পর্যটনের জন্য। দুটি সংস্থাই তাদের মহাকাশযানে একটি টিকিটের মূল্য রাখা হবে দু’লক্ষ থেকে আড়াই লক্ষ ডলারের মধ্যে। সে জন্য ভার্জিন গ্যালাক্টিকের মহাকাশযান স্পেসশিপ-টু-র প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.