×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৯ মে ২০২১ ই-পেপার

কোভিড থেকে সেরে উঠলে টিকার ১টি ডোজই যথেষ্ট, জানাল গবেষণা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৬ এপ্রিল ২০২১ ১৪:৫৪
ফাইল ছবি।

ফাইল ছবি।

যাঁরা এক বার কোভিডে আক্রান্ত হয়েছেন এবং পরে সেরেও উঠেছেন কোভিড টিকার একটি ডোজই তাঁদের পক্ষে যথেষ্ট। সাম্প্রতিক একটি গবেষণা এই তথ্য জানাল।

টিকার একটি ডোজ নিলেই সার্স-কভ-২ ভাইরাসের মোকাবিলার জন্য তাঁদের দেহের প্রতিরোধ ব্যবস্থা যথেষ্ট শক্তিশালী হয়ে ওঠে। পরে তাঁদের টিকার আর একটি ডোজ নেওয়ার প্রয়োজন থাকে না। কারণ, দ্বিতীয় ডোজ নিলে যে তাঁদের দেহের প্রতিরোধ ব্যবস্থা আরও বেশি শক্তিশালী হয়ে ওঠে, তা কিন্তু নয়। তবে যাঁদের আগে কোভিড হয়নি, তাঁদের দেহের প্রতিরোধ ব্যবস্থার যথেষ্ট শক্তিশালী হয়ে ওঠার জন্য টিকার দু’টি ডোজের খুবই প্রয়োজন।

গবেষণাটি চালিয়েছেন আমেরিকার পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের পেরেলম্যান স্কুল অব মেডিসিনের পেন ইনস্টিটিউট অব ইমিউনোলজির বিজ্ঞানীরা। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘সায়েন্স ইমিউনোলজি’-তে। শুক্রবার।

Advertisement

গবেষকরা পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ে ৪৪ জন সুস্থ মানুষকে বায়োএনটেক-ফাইজার এবং মডার্না-র বানানো ‘মেসেঞ্জার আরএনএ (এমআরএনএ)’ কোভিড টিকা দিয়েছিলেন। ৪৪ জনের মধ্যে ১১ জন আগে কোভিডে আক্রান্ত হয়েছিলেন। পরে তাঁরা সকলেই সেরে ওঠেন। কী ভাবে তাঁদের শরীরে প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী হয়ে উঠছে তা বুঝতে গবেষকরা টিকা নেওয়ার আগে ও পরে ২ বার করে মোট ৪ বার ৪৪ জনের রক্তের নমুনা পরীক্ষা করেছিলেন।

জীববিজ্ঞান বলে, টিকা দেওয়া হলে বা কোনও ভাইরাসের সংক্রমণ ঘটলে মানুষের দেহের স্বাভাবিক প্রতিরোধ ব্যবস্থা আদতে দু’ধরনের কোষ তৈরি করে। ভাইরাসদের বিরুদ্ধে লড়াই চালিয়ে তাদের হারিয়ে দেওয়ার জন্য। এদের একটি অ্যান্টিবডি। অন্যটি ‘মেমরি বি সেল’। দেহে ঢুকে পড়া ভাইরাসের বিরুদ্ধে লড়াইটা তড়িঘড়ি শুরু করে দেয় অ্যান্টিবডি। আর মানুষের শরীরকে কোনও ভাইরাসের বিরুদ্ধে দীর্ঘমেয়াদি লড়াইয়ের জন্য প্রস্তুত রাখতে সহায়তা করে মেমরি বি সেল।

অন্যতম গবেষক পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ই জন হোয়েরি বলেছেন, ‘‘এত দিন প্রায় বেশির ভাগ গবেষণাতেই দেখা হয়েছে টিকা দেওয়ার পর কী ভাবে আমাদের দেহের প্রতিরোধ ব্যবস্থা অ্যান্টিবডি গড়ে তুলছে, তার জন্য কতটা সময় নিচ্ছে, সেই অ্যান্টিবডি কতটা কার্যকর হচ্ছে। এখন যে গবেষণাগুলি এ ব্যাপারে মেমরি বি সেল-এর ভূমিকাও খতিয়ে দেখছে আমাদের গবেষণা তাদেরই অন্যতম। আগামী দিনে ভাইরাসের হানাদারি রুখতে আমাদের দেহের প্রতিরোধ ব্যবস্থা কতটা কার্যকর হবে তা বুঝতে মেমরি বি সেল-এর ভূমিকা খতিয়ে দেখার প্রয়োজনই সবচেয়ে বেশি। তাই আমরা গবেষণায় দেখেছি টিকা দেওয়ার পর কী ভাবে আমাদের দেহের প্রতিরোধ ব্যবস্থা কত তাড়াতাড়ি মেমরি বি সেল তৈরি করতে পারছে।’’

গবেষকরা দেখেছেন এক বার যাঁরা কোভিডে আক্রান্ত হয়েছেন এবং পরে সেরেও উঠেছেন, এই মেমরি বি সেলগুলির জন্যই, তাঁদের আর কোভিড টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার প্রয়োজন হচ্ছে না। একটি ডোজই তাঁদের দেহে প্রতিরোধ ব্যবস্থাকে যথেষ্ট শক্তিশালী করে দিতে পারছে। তবে যাঁরা আগে কোভিডে আক্রান্ত হননি, তাঁদের ক্ষেত্রে এই মেমরি বি সেলগুলির ভূমিকা ততটা উল্লেখযোগ্য নয়। তাই টিকার দু’টি ডোজ নিলে তাঁদের দেহে প্রতিরোধ ব্যবস্থা সার্স-কভ-২ ভাইরাস মোকাবিলার জন্য যথেষ্ট শক্তিশালী হয়ে উঠতে পারছে না।

Advertisement