Advertisement
১১ মে ২০২৪
Antarctica

অ্যান্টার্কটিকায় বরফের অনেকটাই গলে যাবে আর একটু তাপমাত্রা বাড়লে, দাবি বিজ্ঞানীদের

গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে ‘জিওফিজিক্যাল রিসার্চ লেটার্স’-এ।

ফাইল ছবি।

ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২১ ১৭:৫১
Share: Save:

গোটা অ্যান্টার্কটিকায় পুরু বরফের স্তর যতটা এলাকা জুড়ে রয়েছে, তার এক-তৃতীয়াংশই গলে যাবে। ডুবে যাবে নীচে চাপা পড়ে থাকা সাগরে। উষ্ণায়নের দৌলতে শিল্পযুগের আগের তাপমাত্রার চেয়ে বিশ্বের তাপমাত্রা আর ৪ ডিগ্রি সেলসিয়াস বাড়লেই। সাম্প্রতিক একটি আন্তর্জাতিক স্তরের গবেষণা এই উদ্বেগজনক খবর দিয়েছে। জানিয়েছে, এর ফলে পৃথিবীর সবক’টি মহাসাগরের জলস্তর কম করে ২ থেকে ৪ মিটার উঠে আসবে। তাতে তলিয়ে যাবে বহু দেশ। কয়েকটি মহাদেশের বিশাল অংশও।

আন্তর্জাতিক গবেষকদলের নেতৃত্ব দিয়েছেন ব্রিটেনের রেডিং বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। অ্যান্টার্কটিকায় ভাসমান পুরু বরফের স্তর বা চাঙরগুলি উত্তরোত্তর বেড়ে চলা উষ্ণায়নের দৌলতে কতটা বিপজ্জনক অবস্থায় রয়েছে, তা নিয়ে এই প্রথম এতটা পুঙ্খানুপুঙ্খ গবেষণা চালানো হয়েছে বলে দাবি বিজ্ঞানীদের। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘জিওফিজিক্যাল রিসার্চ লেটার্স’-এ।

গবেষণা জানিয়েছে, বিশ্বের গড় তাপমাত্রা আর ৪ ডিগ্রি সেলসিয়াস বাড়লেই অ্যান্টার্কটিকার ৫ লক্ষ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে থাকা পুরু বরফের স্তরগুলির ৩৪ শতাংশ গলে যাবে। এর মধ্যে রয়েছে গোটা অ্যান্টার্কটিকা পেনিনসুলার ৬৭ শতাংশ বরফের চাঙর। বিশ্বের গড় তাপমাত্রা যদি এখনকার চেয়ে আর ২ ডিগ্রি সেলসিয়াস বাড়ে, তা হলে বরফের চাঙরগুলির গলে যাওয়ার পরিমাণ হবে অর্ধেক।

গবেষকরা দেখেছেন সবচেয়ে বিপজ্জনক অবস্থায় রয়েছে অ্যান্টার্কটিকার ৪টি বরফের স্তর। তার মধ্যে অন্যতম ‘লারসেন-সি’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Antarctica Antarctica icebergs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE