×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ জানুয়ারি ২০২১ ই-পেপার

এই মোবাইলগুলিতে আর ব্যবহার করা যাবেনা হোয়াটসঅ্যাপ

সংবাদ সংস্থা
০২ জানুয়ারি ২০১৯ ১৪:৪৬
ছবি: শাটারস্টক

ছবি: শাটারস্টক

নতুন বছরের শুরুতেই হোয়াটসঅ্যাপে ‘হ্যাপি নিউ ইয়ার’ বার্তা পাঠাতে পারলেন না অনেকেই। বেশ কিছু মোবাইল ফোনে নিজেদের পরিষেবা বন্ধ করে দিল ফেসবুক অধিগৃহীত সংস্থা হোয়াটসঅ্যাপ।

২০১৮-র ৩১ ডিসেম্বরের পর থেকে নোকিয়ার যে সকল ফোন এস-ফর্টি প্ল্যাটফর্মে চলে, সেগুলিতে আর হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে না বলে আগেই জানিয়েছিল এই সংস্থা। পয়লা জানুয়ারি থেকেই সত্যি হল সেই আশঙ্কা। নোকিয়া ‘আশা’ সিরিজের বেশির ভাগ ফোনই এই এস-ফর্টি অপারেটিং সিস্টেমেই চলত। এ ছাড়াও নোকিয়া ২০৬, নোকিয়া ২০৮, নোকিয়া ৫১৫, নোকিয়া সিথ্রি-০১, নোকিয়া এক্স ২০০, নোকিয়া এক্স২-০১, নোকিয়া এক্সথ্রি-০২ এই সকল হ্যান্ডসেটে আর পাওয়া যাবে না হোয়াটসঅ্যাপ ব্যবহারের সুবিধা।

ইতিমধ্যেই হোয়াটসঅ্যাপ তাদের পরিষেবা বন্ধ করেছিল নোকিয়া সিম্বিয়ান এস৬০ অপারেটিং সিস্টেমে চালিত হ্যান্ডসেটগুলোতে। তা ছাড়াও ব্ল্যাকবেরি, ব্ল্যাকবেরি টেন, উইন্ডোজ ফোন ৮.০ এইসব অপারেটিং সিস্টেম দ্বারা চালিত হ্যান্ডসেটগুলিতে হোয়াটসঅ্যাপ ব্যবহারের সুবিধা বন্ধ করেছিল ২০১৭ সাল থেকে।

Advertisement

আরও পড়ুন: এ বার নজরদারি হোয়াটসঅ্যাপেও!

তাদের পক্ষে এই সিদ্ধান্ত নেওয়া যথেষ্ট কঠিন ছিল বলেও জানিয়েছে হোয়াটসঅ্যাপ। কিন্তু যুগের সঙ্গে তাল রেখে চলতে গেলে আর অন্য কোনও উপায় ছিল না তাদের। শুধু তাই নয়, হোয়াটসঅ্যাপ একটি ব্লগে জানিয়েছে যে আগামী বছর ফেব্রুয়ারি মাস থেকে অ্যান্ড্রয়েড ২.৩.৭, আইফোন থ্রিজিএস, আইওএস সিক্স এইসব অপারেটিং সিস্টেমের হ্যান্ডসেটগুলিতেও বন্ধ করে দেওয়া হবে হোয়াটস্যাপ পরিষেবা।

আরও পড়ুন: ভারতে এল নোকিয়া ৮.১, জেনে নিন এর দাম ও ফিচার

Advertisement