Advertisement
০৮ ফেব্রুয়ারি ২০২৩
Covid Vaccines

COVID-19: ডেল্টা হানা কি কম রুখতে পারছে জনসন অ্যান্ড জনসনের টিকা? প্রশ্ন উঠল সিডিসির সমীক্ষায়

আমেরিকার কয়েকটি প্রদেশে চালানো সমীক্ষার ভিত্তিতে সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)-এর মর্বিডিটি অ্যান্ড মর্টালিটি উইকলি রিপোর্ট এই সন্দেহই উস্কে দিয়েছে।

-ফাইল ছবি।

-ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২১ ১৭:৫৯
Share: Save:

সার্স-কোভ-২ ভাইরাসের ডেল্টা রূপকে রুখতে কি মডার্না বা ফাইজারের কোভিড টিকার চেয়ে একটু বেশি হোঁচট খাচ্ছে জনসন অ্যান্ড জনসনের টিকা? এটা ঠিকই, কোনও টিকাই ১০০ শতাংশ কার্যকর হয় না। কিন্তু আমেরিকায় ডেল্টার আগ্রাসন রুখতে কি মডার্না বা ফাইজারের টিকার চেয়ে একটু বেশি পিছিয়ে পড়ছে জনসন অ্যান্ড জনসনের কোভিড টিকা? আমেরিকার কয়েকটি প্রদেশে চালানো সমীক্ষার ভিত্তিতে সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)-এর 'মর্বিডিটি অ্যান্ড মর্টালিটি উইকলি রিপোর্ট' এই সন্দেহই উস্কে দিয়েছে। ভারতে এই তিনটি টিকাই অনুমোদন পেয়েছে।

সিডিসি-র রিপোর্ট জানিয়েছে, ডেল্টা রূপ থেকে কোভিডের ‘ব্রেকথ্রু ইনফেকশন’ রুখতে আমেরিকার অন্য দু’টি সংস্থার বানানো টিকার চেয়ে জনসন অ্যান্ড জনসনের টিকা খানিকটা পিছিয়ে পড়েছে। সব ক’টি টিকা নেওয়ার পরেও কেউ সংক্রমিত হলে বা সংক্রমণ ছড়ালে তাকে বলা হয় ব্রেকথ্রু ইনফেকশন। বিশেষজ্ঞদের মতে, এটা আরও বেশি বিপজ্জনক। কারণ, টিকা না নেওয়া কারও সংক্রমণ ও তাঁর থেকে অন্যের সংক্রমিত হওয়ার ঘটনা সব সময় ঘটতে পারে। তাই তাঁদের থেকে দূরে থাকার চেষ্টা অন্তত করা যায়। কিন্তু টিকা নেওয়ার পরেও কে সংক্রমিত হবেন আর কার থেকেই বা অন্য কেউ সংক্রমিত হবেন তা বোঝা বেশ মুশকিল।

মেসা কাউন্টি-সহ প্রায় গোটা কলোরাডো, ওয়াশিংটন ডিসি এবং ওকলাহোমায় সিডিসি-র চালানো ক্লিনিক্যাল ট্রায়ালের রিপোর্ট জানাচ্ছে, ফাইজারের দু’টি টিকা নেওয়ার পরেও যেখানে ডেল্টা রূপের মাধ্যমে সংক্রমিতের হার ০.০৪ শতাংশ, সেখানে যাঁরা জনসন অ্যান্ড জনসনের একটি টিকা নিয়েছেন তাঁদের মধ্যে সংক্রমিতের হার ০.৫৯ শতাংশ। আট গুণেরও বেশি। বরং মডার্নার দু’টি টিকা ডেল্টা হানা রুখতে অনেক বেশি কার্যকরী হয়েছে জনসন অ্যান্ড জনসনের টিকার চেয়ে। যাঁরা মডার্নার দু’টি টিকা নিয়েছেন তাঁদের মধ্যে মাত্র ০.০৭ শতাংশ পরে শিকার হয়েছেন ডেল্টা হানার।

সিডিসি-র চালানো ক্লিনিক্যাল ট্রায়ালের ফলাফল বলছে, আমেরিকায় ডেল্টা হানা রুখতে সবচেয়ে বেশি কার্যকর হচ্ছে ফাইজারের দু’টি কোভিড টিকা। তার পরেই রয়েছে মডার্নার টিকা। জনসন অ্যান্ড জনসনের টিকা এ ব্যাপারে রয়েছে সবার পিছনে।

ওয়াশিংটন ডিসি-তে গত ১ অগস্ট পর্যন্ত মোট দু’লক্ষ ৯৯ হাজার মানুষকে কোভিড টিকা দেওয়া হয়েছে। তাঁদের মধ্যে ফাইজারের দু’টি কোভিড টিকা পেয়েছেন এক লক্ষ ৫১ হাজার জন, মডার্নার দু’টি টিকা পেয়েছেন এক লক্ষ ২৪ হাজার ৭০০ জন। আর জনসন অ্যান্ড জনসনের টিকা পেয়েছেন ২৪ হাজার জন।

দেখা গিয়েছে জনসন অ্যান্ড জনসনের একটি টিকা যাঁরা নিয়েছিলেন তাঁদের ০.৩২ শতাংশই শিকার হয়েছেন ব্রেকথ্রু ইনফেকশনের। হারটা ফাইজার ও মডার্নার টিকা নেওয়া মানুষের ক্ষেত্রে অনেক কম। একই ছবি ফুটে উঠছে কলোরাডো, ওকলাহোমাতেও।

তবে এটাই গোটা আমেরিকার ছবি কি না, তা বুঝে উঠতে আরও কিছুটা সময় লাগবে, জানিয়েছেন বিশেষজ্ঞদের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.