Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Word Game

Shobdo-Jobdo: বাংলা শব্দ নিয়ে আনন্দবাজার অনলাইন-এর নতুন উদ্যোগ

খেলার মাধ্যমে আনন্দবাজার অনলাইন বেছে নেবে বাংলার সেরা শিক্ষার্থীদের যাঁদের হাতে থাকবে আগামী দিনে বাংলা ভাষাকে এগিয়ে নিয়ে যাওয়ার গুরুদায়িত্ব।

আনন্দবাজার আয়োজিত শব্দ-জব্দ

আনন্দবাজার আয়োজিত শব্দ-জব্দ

শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২২ ১১:২৩
Share: Save:

বাংলা শব্দ নিয়ে এক অভিনব প্রতিযোগিতার উদ্যোগ নিয়ে হাজির হয়েছে আনন্দবাজার অনলাইন। শব্দ-জব্দ আসলে ক্যুইজের আদলে বাংলা শব্দ নিয়ে বিভিন্ন মজার খেলা। যে খেলা আড্ডার ছলে সুচারু ও সুনিপুণ করে তুলবে বাঙালির ভাষা চর্চাকে। যে খেলা নব প্রজন্মকে জুড়ে রাখবে শিকড়ের সঙ্গে। যে খেলার মাধ্যমে আনন্দবাজার অনলাইন বেছে নেবে বাংলার সেরা শিক্ষার্থীদের যাঁদের হাতে থাকবে আগামী দিনে বাংলা ভাষাকে এগিয়ে নিয়ে যাওয়ার গুরুদায়িত্ব। চুড়ান্ত পর্বে বিজয়ী শিক্ষার্থীরা পাবে অনন্য সম্মান।

বিভিন্ন ধাপে সম্পন্ন হবে এই প্রতিযোগিতা —

  • পশ্চিমবঙ্গের মোট একশ’টি বিদ্যালয়কে নির্বাচন করা হবে এই পরীক্ষায় অংশ নেওয়ার জন্য।
  • নির্দিষ্ট দিনে প্রাথমিক পর্বে বিদ্যালয় প্রাঙ্গনেই একটি পরীক্ষার আয়োজন করা হবে। অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরাই শুধুমাত্র এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে।
  • প্রাপ্ত নম্বরের ভিত্তিতে বেছে নেওয়া হবে প্রথম পাঁচ জনকে। বিদ্যালয়ের সিদ্ধান্ত অনুযায়ী সেই পাঁচ জনের মধ্যে অষ্টম, নবম ও দশম শ্রেণি থেকে দু’জন এবং একাদশ ও দ্বাদশ শ্রেণি থেকে একজন শিক্ষার্থীকে বেছে নেওয়া হবে, যারা সংশ্লিষ্ট বিদ্যালয়ের হয়ে প্রতিনিধিত্ব করবে।
  • চূড়ান্ত পর্বের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে কলকাতায়। যেখানে একশ’টি বিদ্যালয়ের মধ্যে থেকে বেছে নেওয়া হবে সেরা তিনটি দলকে, যারা জিতে নেবে অনন্য সম্মান।
  • প্রতিটি স্তরে সেরা শিক্ষার্থীরা পাবে আনন্দবাজার অনলাইন-এর তরফে শংসাপত্র-সহ নানা আকর্ষণীয় পুরস্কার।

আন্তর্জালের ছোঁয়ায় পৃথিবী যখন ভুবনগ্রামের চেহারা নিচ্ছে; বিশ্বায়ন প্রভাব ফেলছে সাবেক সংস্কৃতিতে; বদলে যাচ্ছে ভাষার আঙ্গিক; সেই সময়ে বাংলা ভাষাকে ডিজিটাল দুনিয়ায় নব কল্লোলে চিত্রায়ণ করার এই উদ্যোগ অত্যন্ত প্রাসঙ্গিক।

এই প্রচেষ্টায় আমাদের সহযোগীতা করেছে —

প্রেজেন্টিং পার্টনার ইআইআইএলএম কলকাতা, পাওয়ার্ড বাই পার্টনার সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি এবং সুভাষ বোস ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্ট, নলেজ পার্টনার ম্যাকাউট, এডুকেশন পার্টনার বিবেকানন্দ মিশন স্কুল, স্পেশাল পার্টনার পাতাঞ্জলি এবং কমফোর্ট পার্টনার বামচামস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Word Game Bengali
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE