×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২২ জানুয়ারি ২০২১ ই-পেপার

সমাজ

ধাপে ধাপে রোডসাইড ঘুগনি রেসিপি

নিজস্ব প্রতিবেদন
২৭ ডিসেম্বর ২০১৮ ১২:১২
প্রায় রোজ বিকেলেই ঝড় উঠছে, বৃষ্টি না হলেও আবহাওয়াটা বেশ ঠান্ডা ঠান্ডা হয়ে যাচ্ছে। এ রকম আবহাওয়ায় জমিয়ে পাড়ার মোড়ের ঘুগনি হলে সন্ধের আড্ডাটা জমে যায়। কিন্তু ঝড়, বৃষ্টির ঠেলায় বেরনোর উপায় নেই? শিখে নিন কী ভাবে বাড়িতেই বানাবেন রাস্তার মতো ঘুগনি। 

কী কী লাগবে: ২ কাপ হলুদ মটর, ১টা মাঝারি আলু ছোট ডুমো করে কাটা, ২ চা চামচ গুঁড়ো হলুদ, ৩টে তেজপাতা, ১টা ছোট দারচিনি, ২টো ছোট এলাচ, ২টো লবঙ্গ, ৬টা শুকনো লঙ্কা, ১ ইঞ্চি আদা, ৩ কোয়া রসুন, নুন, ১টা ছোট পেঁয়াজের অর্ধেকটা, ১টা টোম্যাটো কুচি, ২ চা চামচ লঙ্কা গুঁড়ো, ১ চা চামচ জিরে গুঁড়ো, ১ চা চামচ ধনে গুঁড়ো, ২ টেবল চামচ ভাজা মশলা, ১ চা চামচ গরম মশলা, ১ চা চামচ গোটা জিরে, ১ টেবল চামচ তেঁতুল, ১ মুঠো ধনেপাতা কুচি, ১টা লেবুর রস, নুন ও নারকেল কোরা।
Advertisement
মটর ভাল করে ধুয়ে সারা রাত জলে ভিজিয়ে রাখুন। ওই জলেই ১ চা চামচ গুঁড়ো হলুদ, ১টা তেজপাতা, ছোট এলাচ, লবঙ্গ, দারচিনি, সামান্য আদা বাটা ও শুকনো লঙ্কা দিয়ে মটর সিদ্ধ হতে দিন। আধ সিদ্ধ হলে আলু দিন। যতক্ষণ না মটর নরম হচ্ছে অথচ গলে যাচ্ছে না ততক্ষণ সিদ্ধ করুন। আলু নিয়ে মাথা ঘামাবেন না। রান্নার সময় সিদ্ধ হয়ে যাবে। আলু, মটর সিদ্ধ সরিয়ে রাখুন।

কড়াইতে তেল গরম করে গোটা জিরে, তেজপাতা ও শুকনো লঙ্কা ফোড়ন দিন।
Advertisement
সুন্দর গন্ধ বেরোলে পেঁয়াজ কুচি দিয়ে নাড়তে থাকুন। হালকা বাদামি করে ভাজুন।

পেঁয়াজ নাড়তে নাড়তে স্বচ্ছ হয়ে এলে আদা ও রসুন কুচি দিয়ে দিন।

আদা, রসুনের কাঁচা গন্ধ চলে গেলে টোম্যাটো কুচি দিয়ে ভাজা মশলা, বাকি গুঁড়ো হলুদ, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো দিয়ে দিন।

ভাল করে মিশিয়ে নাড়তে থাকুন যতক্ষণ না টোম্যাটো পুরোপুরি গলে যাচ্ছে ও তেল ছাড়তে শুরু করছে। যদি মনে হয় মশলা পুরে যাচ্ছে তা হলে জল দিতে পারেন।

এ বার সিদ্ধ মটর জলসমেত ঢেলে দিন কড়াইতে। রান্না করতে থাকুন যতক্ষণ না আলু ও মটর ভাল ভাবে সিদ্ধ হচ্ছে। প্রয়োজনে আরও জল দিতে পারেন। তেঁতুলের ক্কাথ জলে গুলে দিয়ে দিন।

মটর, আলু ভাল করে মিশিয়ে একটু মাখা মাখা হলে ও জল শুকিয়ে এলে স্বাদ চেখে দেখুন। স্বাদ ঠিক থাকলে আঁচ বন্ধ করে গরম মশলা গুঁড়ো, ধনেপাতা কুচি, লেবুর রস ও ভাজা মশলা দিয়ে ভাল করে নেড়ে মিশিয়ে দিন। পরিবেশনের আগে উপরে কাঁচা পেঁয়াজ ও ধনেপাতা কুচি ছড়িয়ে পরিবেশন করুন।