Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

হার্ট অ্যাটাকের এই ৩ লক্ষণ সব মহিলার জেনে রাখা প্রয়োজন

নিজস্ব প্রতিবেদন
০৩ জুন ২০১৭ ১১:৩৪

হার্টের যে অংশে অক্সিজেন ঠিক মতো পৌঁছচ্ছে না সেই অংশ ক্ষতিগ্রস্ত হয়েই অ্যাটাক হয়। সাধারণত করোনারি আর্টারি, রক্তনালীতে ফ্যাটি বস্তু জমেই হার্টে ব্লকেজ হয়। সমীক্ষা বলছে, মার্কিন যুক্তরাষ্ট্রে হার্ট অ্যাটাকের কারণেই সবচেয়ে বেশি মহিলার মৃত্যু হয়। এই মুহূর্তে মার্কিন যুক্তরাষ্ট্রে ৪ কোটি ৩৮ লক্ষ মহিলা কোনও না কোনও ভাবে হার্টের সমস্যায় আক্রান্ত। শুধু মার্কিন মহিলারাই নন, সারা বিশ্বের মহিলাদের মধ্যেই বেড়ে চলছে হার্টের সমস্যা। এই ধরনের সমস্যায় ভোগা মহিলাদের মধ্যে যে তিন লক্ষণ সবচেয়ে বেশি দেখা যায়, অথচ মহিলারা গুরুত্ব দেন না সেগুলো সম্পর্কে সতর্ক হওয়ার সময় এসে গিয়েছে।

১। অতিরিক্ত ক্লান্তি

হঠাত্ কি আপনার একটু বেশিই ক্লান্তি লাগছে? ক্লান্তির সঙ্গে যদি বুকে ভারী ভাব অনুভব হতে থাকে তা হলে তা হার্ট অ্যাটাকের প্রাথমিক লক্ষণ হতে পারে।

Advertisement



২। ঘাম ও নিশ্বাস ছোট হয়ে আসা

যদি বিশ্রাম থাকাকালীন এই সমস্যাগুলো হতে থাকে এবং এক্সারসাইজের পর চরম পর্যায় পৌঁছে যায় তা হলে সাবধান হয়ে যান। এগুলোর সঙ্গে যদি বুকে ব্যথা অনুভব করেন অবশ্যই চিকিত্সকের কাছে যান।

আরও পড়ুন: ১৮ বার গর্ভপাতের পরে এল মাতৃত্ব, ‘মির‌্যাক্‌ল’ বলছেন ডাক্তাররাই!

৩। বুক ছাড়াও শরীরের অন্য জায়গায় ব্যথা

যে কোনও জায়গায় ব্যথা অনুভূত হওয়া মানেই কোনও অসুবিধা হচ্ছে বা কিছু অস্বাভাবিকতা রয়েছে। সব সময় যে ঠিক যেই সমস্যা সেই অনুযায়ী ব্যথা হবে তা নাও হতে পারে। চোয়াল, পিঠ বা যে কোনও হাতে ব্যথাও হার্ট অ্যাটাকের ইঙ্গিত হতে পারে।

আরও পড়ুন

Advertisement