×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ এপ্রিল ২০২১ ই-পেপার

চিকেন স্ট্যু

রূম্পা দাস
২৮ এপ্রিল ২০১৬ ১২:২২
(ছবি সৌজন্য: পৌলমী মল্লিক কুণ্ডু)

(ছবি সৌজন্য: পৌলমী মল্লিক কুণ্ডু)

এই অসহনীয় গরমে অতিরিক্ত তেল-মশলা দেওয়া খাবার যেমন অস্বাস্থ্যকর, তেমনই অনেক সময় রুচিও লাগে না। তাই আজ আপনাদের জন্য অতি পরিচিত চিকেন স্ট্যু-এর রেসিপি। এই রান্নায় অত্যন্ত স্বাস্থ্যকর এবং এর পুষ্টিগুণও অনেক বেশি। বেশি তেল-ঘি ব্যবহার না করেই মুরগি দিয়ে বানানো যায় এমন স্বাদু খাবার। তাই মাখন লাগানো টোস্টের সঙ্গে আজকের রাতে তাহলে বানিয়েই ফেলুন চিকেন স্ট্যু।

উপকরণ:

মুরগির মাংস— ৫০০ গ্রাম

Advertisement

পেঁয়াজ— ২টি

আদা— এক টুকরো (২ ইঞ্চি মাপের)

রসুন— ৩-৪ কোয়া

গাজর— ১টি

বিন্‌স— ৬-৭টি

কড়াই শুঁটি— এক মুঠো

আলু— ২টি

পেঁপে— ১টি

কাঁচা লঙ্কা— ২টি

গোটা গোলমরিচ— ১ টেবিল চামচ

তেজ পাতা— ২-৩টি

নুন— স্বাদ মতো

চিনি— সামান্য

হলুদ— এক চিমটে

এলাচ— ৩-৪টি

লবঙ্গ— ২-৩টি

দারুচিনি— ১ টুকরো

দুধ— ২ হাতা

মাখন— ২ টেবিল চামচ

প্রণালী:

প্রথমে মুরগির মাংস ভাল করে ধুয়ে কেটে রাখুন। সমস্ত সব্জিও ডুমো ডুমো করে কেটে নিন। প্রেশার কুকারে এক চামচ মাখন গরম করুন। তাতে গোটা গোলমরিচ, তেজ পাতা, লবঙ্গ, এলাচ ও দারুচিনি ফোড়ন দিন। আদা বাটা, রসুন বাটা ও গোটা কাঁচা লঙ্কা দিয়ে নাড়তে থাকুন। পেঁয়াজ কুচি দিন। পেঁয়াজে হালকা সোনালি রং ধরলে একে একে মুরগির মাংস ও সব্জির টুকরোগুলো দিয়ে দিন। নুন ও চিনি দিয়ে হালকা নাড়াচাড়া করুন। এ বার ভাল করে নেড়ে জল দিন। ততটাই জল দেবেন, যাতে জলে সমস্ত সব্জি ও মাংসের টুকরোগুলো ডুবে থাকে। এর পর প্রেসার কুকারে তিনটি হুইস্‌ল বাজা অবধি অপেক্ষা করুন। হুইস্‌ল বেজে উঠলে প্রেশার কুকারে ঢাকনা খুলে দুধ দিন। সামান্য নেড়ে নিন। এ বার উপর থেকে মাখন দিয়ে গরম গরম পরিবেশন করুন চিকেন স্ট্যু।

(স্ট্যু-এ কাঁচা লঙ্কা গোটা দেবেন, চেরা থাকলে স্ট্যু বেশি ঝাল হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। পাঁউরুটির গায়ে সামান্য মাখন মাখিয়ে লালচে করে টোস্ট করে নিন। স্ট্যু-এর সঙ্গে পরিবেশন করুন গরম গরম।)

Advertisement