×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ এপ্রিল ২০২১ ই-পেপার

গন্ধরাজ চিকেন

রূম্পা দাস
১৬ মার্চ ২০১৬ ১৩:২৯

মার্চ মাস পড়তে না পড়তেই গরমের হল্কা উঠছে চারপাশে। আর নিত্যদিনের কাজের ফাঁকে রান্না করার সময়ও যেমন থাকে না খুব বেশি, তেমনই আবার খুব বেশি তেল-মশলা দেওয়া খাবারও খেতে ইচ্ছে করে না। তাই আজ বানিয়ে ফেলুন গন্ধরাজ চিকেন। অত্যন্ত হালকা করে তৈরি মাংসের এই পদটিও খেতে এক দম অন্যরকম। তাই আজকের পাতে একটু স্বাদবদল হয়ে যাক!

উপকরণ:

চিকেন লেগ পিস— ৪টি

Advertisement

গন্ধরাজ লেবুর রস— ২ টেবিল চামচ

পেঁয়াজের রস— ১ টেবিল চামচ

রসুনের রস— ১ টেবিল চামচ

আদার রস— ১ টেবিল চামচ

টক দই— ২ টেবিল চামচ

কাঁচালঙ্কা বাটা— ১ টেবিল চামচ

কাঁচালঙ্কা চেরা— ২-৩টি

লঙ্কা গুঁড়ো— ১ চা চামচ

ধনে গুঁড়ো— ১ টেবিল চামচ

গন্ধরাজ লেবুর পাতা— ৩-৪টি

ভিনিগার— ১ টেবিল চামচ

এলাচ— ২-৩টি

নুন— স্বাদ মতো

ঘি— পরিমান মতো

প্রণালী:

প্রথমে চিকেনের টুকরোগুলো পেঁয়াজ, আজা, রসুন, গন্ধরাজ লেবু, অর্ধেক টক দই, কাঁচা লঙ্কা বাটা, ভিনিগার আর ধনে গুঁড়ো মিশিয়ে ভালো করে ম্যারিনেট করে রাখুন। প্রায় ঘণ্টা দুয়েক পরে কড়াইয়ে ঘি গরম করে এলাচ ফোড়ন দিন। এ বার ম্যারিনেট করে রাখা চিকেনের টুকরোগুলো দিয়ে নাড়তে থাকুন। চিকেন ভাজা ভাজা হয়ে এলে বাকি দই, লঙ্কা গুঁড়ো আর নুন দিয়ে নেড়ে চাপা দিন। কিছু ক্ষণ পরে মাংসের জল ছাড়তে শুরু করবে। এ বার গন্ধরাজ লেবুর পাতা আর চেরা কাঁচা লঙ্কা দিয়ে আরও মিনিট পাঁচেক ফোটান। তার পর উপর থেকে গন্ধরাজ লেবুর রস ছড়িয়ে নামিয়ে নিন। পরিবেশন করুন ধোঁয়া ওঠা ভাতের সঙ্গে।

(গন্ধরাজ চিকেন বানানোর জন্য লেগ পিস ব্যবহার করাই আদর্শ। তবে ইচ্ছে্ হলে নরম হাড় সমেত মাঝারি সাইজের মাংসের টুকরোও ব্যবহার করতে পারেন।)

Advertisement