×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১১ এপ্রিল ২০২১ ই-পেপার

গরমে বিয়ে, পায়ের যত্ন নিন এ ভাবে

নিজস্ব প্রতিবেদন
০৩ মে ২০১৭ ১৬:৪৫

কিছুদিনের মধ্যেই বিয়ে? গরমে এমনিতেই নাজেহাল অবস্থা, তার উপর বিয়ের জন্য ছোটাছুটি করতে গিয়ে হয়তো নিজের যত্ন নেওয়ার সময়টাই পাচ্ছেন না। শপিং করা, চুল, ত্বকের যত্ন নেওয়ার পাশাপাশি কিন্তু হাত, পায়েরও যত্ন নেওয়া প্রয়োজন। না হলে নেল পলিশ, মেহন্দি, আলতা কিছুতেই মানাবে না। বিয়ের আগে পর্যন্ত পায়ের যত্ন নিন রোজ।

ভিজিয়ে রাখুন

পা সুন্দর রাখার জন্য নিয়মিত পরিষ্কার করা জরুরি। প্রতি দিন বাড়ি ফিরে ধুলো, ময়লা, নখের কোনে জমা নোংরা পরিষ্কার করে ফেলুন। আধ বালতি গরম জলে ১ চামচ নুন দিয়ে ১০-১৫ মিনিট পা ডুবিয়ে রাখুন। ক্লান্তি কাটাতে ২-৩ ফোঁটা ইউক্যালিপটাস অয়েল দিতে পারেন। নুন মরা কোষ দূর করতে সাহায্য করবে। ইউক্যালিপটাস অয়েল পায়ের ব্যথা কমিয়ে দেবে।

Advertisement

স্ক্রাব

নিয়মিত পা এক্সফোলিয়েট করা জরুরি। বাড়িতেই চিনি, গুঁড়ো কফি ও নারকেল তেল ১:১:১ অনুপাতে মিশিয়ে নিন। ইচ্ছা হলে পছন্দের কোনও এসেনশিয়াল অয়েল মেশাতে পারেন। পায়ে ভাল করে স্ক্রাব করুন। পায়ের তলা ও গোড়ালিতে বিশেষত। হালকা গরম জলে ধুয়ে শুকনো করে মুছে নিন।



ক্র্যাক ফ্রি

বিয়ের সময় পা ফাটা থাকলে কিন্তু পুরো সাজটাই মাটি হয়ে যাবে। তাই যদি আপনার পা ফাটার সমস্যা থাকে বিয়ের আগেই তা কমিয়ে ফেলুন। সাবান জলে পা ডুবিয়ে রাখুন। ৫-১০ মিনিট পিউমিক স্টোন দিয়ে ঘষে নিন। পা ধুয়ে শুকনো করে মুছে নিয়ে নারকেল তেল মাসাজ করে নিন। রাতে এসি চালিয়ে শোবেন না।

মাসাজ

পা হাইড্রেটেড ও ময়শ্চারাইজড রাখা জরুরি। পছন্দের ক্রিম বেছে নিয়ে সার্কুলার মোশনে মাসাজ করুন। এতে রক্ত সঞ্চালন বাড়বে।

আরও পড়ুন: বিয়েতে মায়ের বেনারসি পরবেন ভাবছেন? মাথায় রাখুন এগুলো

পেডিকিওর পারফেকশন

বিয়ে পর্যন্ত নিয়মিত কোনও ভাল স্যালোঁতে গিয়ে পেডিকিওর করান। এর ফলে পা ও নখ থেকে মরা চামড়া, কিউটিকল দূর করার পাশাপাশি মুডও রিল্যাক্স করবে।

Advertisement