Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

গরমে চুল ভাল রাখতে জেনে নিন তিন উপকারী ঘরোয়া মাস্ক

গরম কালে শরীরে যেমন ঘাম হয়, তেমনই মাথাও ঘামে। ফলে অতিরিক্ত গরম পড়লে চুল পড়া বে়ড়ে যায়। আর্দ্রতা হারিয়ে নির্জীব দেখায়। এই সময় চুলের যত্ন ন

নিজস্ব প্রতিবেদন
২৬ এপ্রিল ২০১৭ ১৬:৩৪

গরম কালে শরীরে যেমন ঘাম হয়, তেমনই মাথাও ঘামে। ফলে অতিরিক্ত গরম পড়লে চুল পড়া বে়ড়ে যায়। আর্দ্রতা হারিয়ে নির্জীব দেখায়। এই সময় চুলের যত্ন নিতে ব্যবহার করুন ঘরে তৈরি মাস্ক। জেনে নিন গরমের তিনটি উপকারী মাস্ক।

দই, মধু ও ডিমের মাস্ক

দই যেমন কন্ডিশনার হিসেবে উপকারী, তেমনই চুলের ফলিকল শক্তিশালী করে চুল পড়া রুখতে পারে ডিম। রুক্ষ চুল ময়শ্চারাইজ করার কাজে কার্যকর মধু। একটা ডিম ভাল করে ফেটিয়ে নিন। এর সঙ্গে ৬ টেবল চামচ দই ও ২ চা চামচ মধু মিশিয়ে মাস্ক তৈরি করুন। এই মাস্ক চুলে লাগিয়ে রাখুন ২০ মিনিট। হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

Advertisement



কলা ও অ্যাভোকাডো মাস্ক

রুক্ষ, শুষ্ক, নির্জীব চুলকে স্বাস্থ্যোজ্জ্বল করতে পারে এই মাস্ক। দুটো পাকা কলার সঙ্গে অর্ধেকটা পাকা অ্যাভোকাডো মিশিয়ে মিহি পেস্ট তৈরি করে নিন। চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত সমান ভাবে লাগান। ১৫ মিনিট রেখে হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

আরও পড়ুন: কেনা মাস্কারার ব্যবহারে পড়ে যেতে পারে আইল্যাশ, বাড়িতেই বানিয়ে নিন এ ভাবে

ডিম, বিয়ার, ক্যাস্টর অয়েল ও মধুর মাস্ক

একটা ডিমের কুসুম, এক টেবল চামচ বিয়ার, এক টেবল চামচ ক্যাস্টর অয়েল, এক টেবল চামচ মধু এক সঙ্গে মিশিয়ে মাস্ক তৈরি করুন। চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত ভাল ভাবে লাগান। শাওয়ার ক্যাপ পরে মাথায় তোয়ালে জড়িয়ে রাখুন। ৩০ মিনিট পর প্রথমে ঠান্ডা জলে ধুয়ে তারপর হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এরপর অ্যাপল সিডার ভিনিগার দিয়ে চুল কন্ডিশনিং করুন।

আরও পড়ুন

Advertisement