Advertisement
১১ মে ২০২৪

নেমার নিয়ে দ্বন্দ্ব ক্লাব এবং দেশের

গত ১৩ অক্টোবর সিঙ্গাপুরে অনুষ্ঠিত ফিফা ফ্রেন্ডলি ম্যাচে ব্রাজিল বনাম নাইজিরিয়ার খেলায় ১১ মিনিট মাঠে থেকেই বাঁ ঊরুতে চোট পেয়েছিলেন নেমার।

নেমার দা সিলভা জুনিয়র।—ফাইল চিত্র।

নেমার দা সিলভা জুনিয়র।—ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০১৯ ০৪:৩১
Share: Save:

ব্রাজিলীয় ফুটবলার নেমার দা সিলভা জুনিয়র-এর মাঠে ফেরা নিয়ে বাড়ছে উৎকণ্ঠা। যা নিয়ে দ্বন্দ্ব শুরু হয়েছে নেমারের ক্লাব প্যারিস সাঁ জারমাঁ (পিএসজি) ও ব্রাজিল জাতীয় দলের মধ্যে।

গত ১৩ অক্টোবর সিঙ্গাপুরে অনুষ্ঠিত ফিফা ফ্রেন্ডলি ম্যাচে ব্রাজিল বনাম নাইজিরিয়ার খেলায় ১১ মিনিট মাঠে থেকেই বাঁ ঊরুতে চোট পেয়েছিলেন নেমার। আর তার পরেই বিবৃতি, পাল্টা বিবৃতি শুরু হয়েছে নেমারের ক্লাব ও ব্রাজিল দলের মধ্যে। যার প্রধান দুই মুখ নেমারের ক্লাব পিএসজির ম্যানেজার থোমাস তুহেল ও ব্রাজিল জাতীয় দলের ফিটনেস কোচ ফাবিয়ো মাহসেরেদিয়ান। ব্রাজিলের ফিটনেস কোচ নেমার কবে মাঠে ফিরতে পারবেন, তা নিয়ে যখন একটি নির্দিষ্ট সময়ের কথা উল্লেখ করছেন, তখন তা নিয়ে বিদ্রুপ করেছেন পিএসজি ম্যানেজার তুহেল।

ব্রাজিল জাতীয় দলের ফিটনেস কোচ নেমারের চোট প্রসঙ্গে বলেছেন, ‘‘ওর বেশির ভাগ চোটই মানসিক আঘাত। মাত্র দু’টি ক্ষেত্রে ও পেশিতে চোট পেয়েছে। শেষ যে চোটটা ও পেয়েছে, তা ব্রাজিল দলের হয়ে খেলতে গিয়েই’’ যোগ করেছেন ‘‘চোট সারানোর পরে রি-হ্যাব পদ্ধতির মাধ্যমে নেমার কবে আবার মাঠে ফিরতে পারবে, সে ব্যাপারে ওর ক্লাব পিএসজির সঙ্গে কথা হয়েছে আমাদের। খুব সম্ভবত ১০ ডিসেম্বর মাঠে ফিরতে পারবে ও।’’ নেমারের চোট প্রসঙ্গে তিনি আরও বলেন, ‘‘পিএসজি-র চিকিৎসকেরা যে ভাবে নির্দেশ দিয়েছিলেন, সেই মতোই এই মুহূর্তে নেমারের ফিজিয়োথেরাপি চলছে। তাই ওকে জাতীয় দলে রাখা হচ্ছে না এখন।’’

এ প্রসঙ্গে উল্লেখযোগ্য শেষ দু’বার নেমার চোট পেয়েছেন জাতীয় দলের হয়ে খেলতে গিয়েই। দু’বছর আগে বার্সেলোনা থেকে পিএসজিতে আসার পরে ক্লাব দলের হয়ে ১২৭টি ম্যাচের মধ্যে ৬৩টি ম্যাচে মাঠে নেমেছেন নেমার। যা মোটেও পিএসজি ম্যানেজার এবং সমর্থকদের কাছে আশাব্যঞ্জক নয়। চোটের কারণে মাঝেমধ্যেই ক্লাব দলের হয়ে নেমারের না খেলাটা খুব একটা ভাল চোখে দেখছেন না পিএসজি কর্তৃপক্ষ।

নেমারের ক্লাব দলের ম্যানেজার থোমাস তুহেল ব্রাজিলীয় ফিটনেস কোচের জবাবে বিদ্রুপ করে বলেছেন, ‘‘১০ ডিসেম্বর মাঠে ফিরবে নেমার? উনি কি জাতীয় দলের হয়ে কবে নেমার ফের খেলতে নামবে তা বোঝাতে চেয়েছেন? ঠিক আছে, ওকে আমরা তা হলে ব্রাজিল জাতীয় দলের জন্য প্রস্তুত করে পাঠিয়ে দেব।’’ সঙ্গে যোগ করেছেন, ‘‘আমাদের দু’জনেরই দৃষ্টিভঙ্গি আলাদা। বিষয়টি ব্রাজিলীয় জাতীয় দল ও পিএসজি-র মধ্যে আলোচনার ব্যাপার। নেমারকে যত দ্রুত সম্ভব ফের মাঠে নামানোর জন্য আমরা নিজেদের সেরাটাই দেব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Football Brazil Neymar PSG
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE