Advertisement
২৫ এপ্রিল ২০২৪
cricket

পেসার, মিডল অর্ডারের দাপটে টি২০, একদিনের পর টেস্ট সিরিজও জয়ের পথে ভারত

দ্বিতীয় টেস্ট জিতে সিরিজ জয়ের পথে ভারত। শুরুতেই ওপেনারদের হারিয়ে বিপাকে ক্যারিবিয়ান শিবির।

হুঙ্কার শুরু ইশান্তদের। ছবি: পিটিআই

হুঙ্কার শুরু ইশান্তদের। ছবি: পিটিআই

সংবাদ সংস্থা
কিংসটন শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০১৯ ০৯:০৪
Share: Save:

প্রথম ইনিংসে ২৯৯ রানে এগিয়ে থাকার পর ওয়েস্ট ইন্ডিজের সামনে ৪৬৮ রানের টার্গেট রাখে ভারত। ১৬৮ রানে যখন বিরাট বাহিনী ডিক্লেয়ার করে ক্যারিবিয়ানদের শরীরী ভাষা বলে দিচ্ছিল, এই ম্যাচে ফেরার আশা তারা করছে না। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে তৃতীয় দিনের শেষে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ৪৫/২। ফিরে গিয়েছেন দুই ওপেনার জন ক্যাম্পবেল (২৬ বলে ১৬ রান) এবং ক্রেগ ব্রেথওয়েট (সাত বলে তিন রান)। সহ-অধিনায়ক অজিঙ্ক রাহানে (১০৯ বলে অপরাজিত ৬৪) এবং গত ইনিংসে সেঞ্চুরি করা হনুমা বিহারী (৭৬ বলে অপরাজিত ৫৩) ভারতের লিডকে ধরাছোঁয়ার প্রায় বাইরে নিয়ে চলে যান। যদিও দ্বিতীয় ইনিংসের শুরুতে লোকেশ রাহুল (৬৩ বলে ৬ রান), মায়াঙ্ক আগরওয়াল (১৫ বলে ৪) এবং অধিনায়ক বিরাট কোহালি (০) ফিরে যেতে আশঙ্কা দেখা দিয়েছিল। যদিও প্রথমে চেতেশ্বর পুজারা (৬৬ বলে ২৭ রান) এবং পরে বিহারীকে নিয়ে ইনিংস গড়ার কাজটা করেন রাহানে।

ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংসে বুমরার হ্যাটট্রিক এবং ভয়ঙ্কর একটা স্পেল ওয়েস্ট ইন্ডিজকে প্রথম ইনিংসে থামিয়ে দিয়েছিল মাত্র ১১৭ রানে। তবে ওয়েস্ট ইন্ডিজের চেয়ে প্রথম ইনিংসে ২৯৯ রানে এগিয়ে থাকা সত্ত্বেও জেসন হোল্ডারের দলকে ফলো-অন করাননি কোহালি। তৃতীয় দিনে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ভারত অবশ্য দ্রুত তিন উইকেট হারায়। স্বপ্নের ডেলিভারিতে কোহালিকে তুলে নেন কেমার রোচ। ভারত অধিনায়ক থিতু হওয়ার আগেই অফস্টাম্পের সামান্য বাইরে পড়া বল দেরিতে সুইং করে বেরিয়ে যাওয়ার সময় কোহালির ব্যাট ছুঁয়ে উইকেটকিপারের হাতে চলে যায়।

বুমরার সুইংয়ের সামনেই ভেঙে পড়েছিল প্রথম ইনিংসের ক্যারিবিয়ান ব্যাটিং। হাওয়ার সাহায্য নিয়ে বিষাক্ত ইনসুইংয়ে বাজিমাত করেছিলেন বুমরা। শনিবারই ছয় উইকেট তুলে নিয়েছিলেন তিনি। রবিবার অবশ্য আর কোনও উইকেট পাননি। বুমরা ১২.১ ওভার বল করে ২৭ রান দিয়ে নেন ছয় উইকেট। দু’টি উইকেট পান মহম্মদ শামি। একটি করে উইকেট পেয়েছেন ইশান্ত শর্মা এবং রবীন্দ্র জাডেজা।

আরও পড়ুন: ভারতীয় পেসাররা বিশ্ব শাসন করবেন, ভাবেননি রিচার্ডস

রবিবার আবার টেস্ট ক্রিকেটে দেড়শো উইকেটের মালিক হয়ে গেলেন শামি। ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংসে কর্নওয়ালের উইকেট নিয়ে এই কীর্তি স্পর্শ করেন তিনি। ভারতীয় টেস্ট ক্রিকেটের ইতিহাসে পেসার হিসেবে দ্রুততম দেড়শো উইকেট নেওয়ার কৃতিত্ব আছে কপিল দেবের। তিনি নিয়েছিলেন ৩৯ টেস্টে। পেসারদের তালিকায় দু’নম্বরে আছেন জাভাগাল শ্রীনাথ (৪০ টেস্ট)। শামি পেলেন ৪২ টেস্টে। দ্রুততম ভারতীয় বোলার হিসেবে দেড়শো উইকেট পেয়েছেন আর অশ্বিন (২৯ টেস্টে)। দ্বিতীয় ইনিংসেও একটি উইকেট পেয়েছেন শামি।

আরও পড়ুন: গতির সঙ্গে সুইং মিশিয়েই এত ভয়ঙ্কর, মনে করছেন ইরফান

ওয়েস্ট ইন্ডিজ সফরে রোহিত শর্মাকে টেস্ট দলে রেখেছিল ভারত। কিন্তু সিরিজের দুটো টেস্টেই বাইরে থাকতে হল তাঁকে। তরুণ হনুমা বিহারীর ওপর ভরসা রেখেছিলেন বিরাট। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে নিজের প্রথম সেঞ্চুরি করে সেই আস্থার মর্যাদা দিয়েছেন হনুমা। যে সেঞ্চুরি আবার তাঁর প্রয়াত বাবাকে উৎসর্গ করেছেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান। দ্বিতীয় ইনিংসেও হাফসেঞ্চুরি পান তিনি। জীবনের প্রথম টেস্ট সেঞ্চুরি পাওয়ার জন্য ইশান্ত শর্মাকে বিশেষ ভাবে ধন্যবাদ জানিয়েছেন হনুমা। রাহানে ও বিহারীর রান পাওয়া স্বস্তি ফেরাবে ভারতীয় মিডল অর্ডারে।

জোড়া হাফসেঞ্চুরি। ছবি: এপি

সোমবার ম্যাচের চতুর্থ দিনেই ফলাফলের আশা করছে ভারত। ইতিমধ্যেই শামি এবং ইশান্ত একটি করে উইকেট তুলে নিয়েছেন। পাঁচ ওভার বল করে বুমরা যদিও এখনও কোনও উইকেট পাননি। এই ম্যাচে আর চারটি উইকেট নিতে পারলেই টেস্টে প্রথম বারের জন্য দশ উইকেট নেওয়ার কীর্তি স্পর্শ করার সুযোগ রয়েছে বুমরার সামনে। কত দ্রুত সেই কাজ শেষ করে দ্বীপপুঞ্জে ছুটি কাটানোর প্ল্যান করতে পারে বিরাট বাহিনী সেটাই দেখার। এই জয়ের ফলে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ থেকে তিন ফরম্যাটেই সিরিজ জিতে ফেরা প্রথম অধিনায়ক হতে চলেছেন বিরাট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE