বিশ্বকাপে খেলতে চেয়েছিলেন এবি ডিভিলিয়ার্স। কিন্তু, দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড নস্যাৎ করে দেয় এবিডি-র অনুরোধ। এত দিন প্রোটিয়া অধিনায়ক ফ্যাফ দু’ প্লেসি চুপ ছিলেন। এ বার এবিকে নিয়ে মন্তব্য করলেন দক্ষিণ আফ্রিকা অধিনায়ক।

কেন ফেরানো হল না ‘মিস্টার ৩৬০ ডিগ্রি’কে? দু'প্লেসি জানান, এবি তাঁকে ফোন করে মাঠে প্রত্যাবর্তনের আর্জি জানান। কিন্তু, তাঁর কথা রাখতে পারেননি দু’ প্লেসি। তাঁর এবং ডিভিলিয়ার্সের মধ্যে কী কথা হয়েছিল? তা এ বার প্রকাশ করলেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক।

দক্ষিণ আফ্রিকা বনাম ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের পরে দু'প্লেসি বলেন, ‘‘আমার সঙ্গে এবির ফোনে কথা হয় দল ঘোষণার আগেরদিন রাতে।বিশ্বকাপ খেলতে চায় বলে আমাকে বলেছিল ডিভিলিয়ার্স। কিন্তু ততক্ষণে বড্ড দেরি হয়ে গিয়েছিল।’’

আরও পড়ুন: ২২ গজে শিখর ধওয়ন

আরও পড়ুন: জনপ্রিয় ক্রিকেটার কে? টুইটার দুনিয়া বিভক্ত ধোনি-কোহালিতে

দু'প্লেসি আরও বলেন, ‘‘আমি ডিভিলিয়ার্সকে বলি আগামিকাল দল ঘোষণা হবে। তাই এখন আমার আর কিছুই করার নেই। তবে আমি কোচ  আর নির্বাচকদের সঙ্গে কথা বলে দেখব।’’ দু'প্লেসি দাবি করেন, তিনি কোচ এবং নির্বাচকদের কাছে ডিভিলিয়ার্সের আবেদনের কথা জানিয়েছিলেন। কিন্তু কোচ ওটিস গিবসন এবং নির্বাচকরা ততক্ষণে  দলের তালিকা চূড়ান্ত করে ফেলেছিলেন। তার ফলে দলে আর পরিবর্তন সম্ভব ছিল না। গত বছর ১৮ মে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণার কথা ঘোষণা করেছিলেন এবি।

বিশ্বকাপ খেলতে চেয়ে দু’ প্লেসির কাছে অনুরোধ করেছিলেন এবিডি। কিন্তু, তাঁর অনুরোধ রাখা হয়নি। দু’ বন্ধুর সম্পর্কে চিড় ধরবে না তো? দক্ষিণ আফ্রিকার অধিনায়ক বলেন, ‘‘এবি আমার খুব ভালো বন্ধু। এই ধরনের ঘটনা আমাদের বন্ধুত্বে কোনও প্রভাব ফেলবে না।’’